আন্তর্জাতিক

গাজায় জাতিসংঘের কার্যালয়ে রাতভর গোলাবর্ষণ

  প্রতিনিধি ১২ নভেম্বর ২০২৩ , ৫:০০:৪১ প্রিন্ট সংস্করণ

গাজায় জাতিসংঘের কার্যালয়ে রাতভর গোলাবর্ষণ
ছবি সংগৃহীত

জাতিসংঘ জানিয়েছে যে, গাজায় অবস্থিত তাদের একটি কার্যালয়ে রাতভর গোলাবর্ষণ করা হয়েছে। ওই কার্যালয়ে আশ্রয় নেওয়া বেশ কয়েকজন বেসামরিক নাগরিকের মৃত্যু এবং আহত হওয়ার খবর পেয়েছেন তারা।

জাতিসংঘের উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) পরিচালক আচিম স্টেইনার সামাজিক মাধ্যমে এক পোস্টে বলেন, এ ধরনের ঘটনা সবদিক থেকেই ভুল। তবে কারা ওই হামলা চালিয়েছে এ বিষয়ে পরিষ্কার কোনো তথ্য দেওয়া হয়নি। যদিও গাজায় গত ৭ অক্টোবরের পর থেকেই অব্যাহত হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। 

আচিম স্টেইনার বলেন, বেসামরিক নাগরিক, বেসামরিক অবকাঠামো এবং জাতিসংঘের কার্যালয়গুলো সর্বদা সুরক্ষিত থাকতে হবে।

এদিকে গাজায় অবিলম্বে মানবিক যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটির মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রেয়েসুস সামাজিক মাধ্যমে পোস্ট করা এক বার্তায় স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তা, লাইফ সাপোর্টে থাকা শিশুসহ শত শত অসুস্থ ও আহত রোগী এবং হাসপাতালের ভেতরে থাকা বাস্তুচ্যুত লোকজনের নিরাপত্তা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন।

তিনি বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা আবারও গাজায় অবিলম্বে মানবিক যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছে। যুদ্ধবিরতিকে জীবন বাঁচানো এবং দুর্ভোগের ভয়াবহ মাত্রা কমানোর একমাত্র উপায় বলে উল্লেখ করেন তিনি।

গুরুতরভাবে আহত এবং অসুস্থ রোগীদের টেকসই, সুশৃঙ্খল, নিরবচ্ছিন্ন এবং নিরাপদ চিকিৎসার আহ্বানও জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

আরও খবর

Sponsered content

Powered by