আন্তর্জাতিক

গাজায় হামলা বন্ধ করলে জিম্মিদের মুক্তি দেবে হামাস, দাবি ইরানের

  প্রতিনিধি ১৬ অক্টোবর ২০২৩ , ৬:২৭:১৪ প্রিন্ট সংস্করণ

গাজায় হামলা বন্ধ করলে জিম্মিদের মুক্তি দেবে হামাস, দাবি ইরানের
ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েল বিমান হামলা বন্ধ করলে ইসরায়েলি জিম্মিদের হামাস মুক্তি দেওয়ার জন্য প্রস্তুত আছে বলে দাবি করেছে ইরান। হামাসের সাথে ইসরায়েলের চলমান যুদ্ধের মাঝে সোমবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় এই দাবি করেছে। তবে এই বিষয়ে হামাসের পক্ষ থেকে কোনও তথ্য জানা যায়নি।

তেহরানে এক সংবাদ সম্মেলনে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি এসব তথ্য জানিয়েছেন। ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধরত হামাসের অন্যতম প্রধান মিত্র ইরান।

হামাসের কর্মকর্তারা বলেছেন, তারা প্রতিরোধগোষ্ঠীর হাতে বন্দি ইসরায়েলি নাগরিক ও বেসামরিক লোকজনকে মুক্তির জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণে প্রস্তুত রয়েছে। কিন্তু এই ধরনের পদক্ষেপের জন্য এমন প্রস্তুতির প্রয়োজন যা গাজার বিভিন্ন অংশে ইহুদিবাদীদের অব্যাহত বোমা হামলার কারণে অসম্ভব, বলেছেন নাসের কানানি।

ইসরায়েলের হাতে বন্দি হাজার হাজার ফিলিস্তিনির মুক্তি ও ইসরায়েলি বিমান হামলা বন্ধ করা হলে ইসরায়েলিদের ছেড়ে দেওয়া হবে বলে জানিয়েছে হামাস। অতীতেও উভয় পক্ষের মাঝে এ ধরনের বিনিময় চুক্তি হয়েছিল।

হামাসের কথা উল্লেখ করে কানানি বলেন, আমরা প্রতিরোধগোষ্ঠীটির কাছ থেকে শুনেছি যে, প্রতিরোধ চালিয়ে যেতে তাদের কোনও সমস্যা নেই। দীর্ঘসময় ধরে মাঠে প্রতিরোধ চালিয়ে যাওয়ার সামরিক সক্ষমতা রয়েছে বলে জানিয়েছে হামাস।

সূত্র: এএফপি।

আরও খবর

Sponsered content

Powered by