আন্তর্জাতিক

গাজার আবাসিক এলাকায় হামলা ইসরায়েলের, নিহত ৩০

  প্রতিনিধি ২১ অক্টোবর ২০২৩ , ৩:১৮:১২ প্রিন্ট সংস্করণ

গাজার আবাসিক এলাকায় হামলা ইসরায়েলের, নিহত ৩০

ফিলিস্তিনের গাজা উপত্যকার দুই আবাসিক এলাকায় ইসরায়েলি বিমান বাহিনীর অভিযানে অন্তত ৩০ জন নিহত হয়েছেন বলে এক বিবৃতিতে জানিয়েছে উপত্যকার স্বরাষ্ট্র মন্ত্রণালয়। শনিবার ভোর বেলায় পরিচালিত হয়েছে এই অভিযান।

মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, ‘শনিবার ভোরে গাজার দক্ষিণাঞ্চলীয় শহর রাফাহ সিটি এবং উত্তরাঞ্চলীয় শহর জাবালিয়ায় অভিযান চালিয়েছে ইসরায়েলের বিমান বাহিনী। হামলার পর রাফাহ সিটি থেকে ১৪ জন এবং জাবালিয়া থেকে ১৬ জন ফিলিস্তিনির দেহ উদ্ধার করা হয়েছে। ধ্বংসস্তূপের নীচে আরও বেশ কয়েকটি লাশ রয়েছে বলে ধারণা করা হচ্ছে।’

গত ৭ অক্টোবর গাজা উপত্যকার নিয়ন্ত্রণকারী রাজনৈতিক গোষ্ঠী হামাস ইসরায়েলের ভূখণ্ডে অতর্কিতে হামলা চলানোর পর ওই দিন থেকেই উপত্যকায় অভিযান শুরু করে ইসরায়েরের বিমান বাহিনী (আইএএফ)। ইসরায়েল ও হামাসের গত দু’সপ্তাহের যুদ্ধে ইতোমধ্যে প্রাণ হারিয়েছেন অন্তত ১ হাজার ৪০০ জন ইসরায়েলি ও অন্যান্য দেশের নাগরিক এবং ৩ হাজারেরও বেশি ফিলিস্তিনি।

কয়েক দিন আগে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু প্রতিশ্রুতি দিয়েছিলেন, গাজায় বেসামরিক ফিলিস্তিনিদের ওপর হামলা চালনো হবে না। অবশ্য শনিবারের হামলায় যারা নিহত হয়েছেন, তারা বেসামরিক না কি হামাসের সঙ্গে সংশ্লিষ্ট— তা স্পষ্ট করেনি গাজার স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

বস্তুত, ১৯৫৩ সালের পর এই প্রথম এত বড় মাত্রার যুদ্ধ শুরু হয়েছে মধ্যপ্রাচ্যের আল আকসা অঞ্চলে।

সূত্র : আল জাজিরা, সিএনএন

আরও খবর

Sponsered content

Powered by