আন্তর্জাতিক

গাজার বেসামরিকদের ২ কোটি ডলার সহায়তা দেওয়ার ঘোষণা বিশ্বব্যাংকের

  প্রতিনিধি ১৩ ডিসেম্বর ২০২৩ , ৩:২০:৩০ প্রিন্ট সংস্করণ

গাজার বেসামরিকদের ২ কোটি ডলার সহায়তা দেওয়ার ঘোষণা বিশ্বব্যাংকের

যুদ্ধকবলিত গাজা উপত্যকার বেসামরিক লোকজনকে ২ কোটি ডলার সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে বিশ্বের বৃহত্তম ঋণদাতা সংস্থা বিশ্বব্যাংক। মঙ্গলবার এক বিবৃতিতে এই ঘোষণা দিয়েছে সংস্থাটির কর্তৃপক্ষ।

বিবৃতিতে বিশ্বব্যাংক জানিয়েছে, সহায়তা অর্থের অর্ধেক, অর্থাৎ এক কোটি ডলার ব্যয় হবে শুধ খাদ্য বাবদ। জাতিসংঘের বৈশ্বিক খাদ্য সহায়তা বিষয়ক স্থায়ী প্রকল্প ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের (ডব্লিউএফপি) মাধ্যমে সহায়তার এই এক কোটি ডলার ব্যয় করা হবে।

করোনা মহামারির সময় জরুরি সামাজিক সুরক্ষা নামের যে বিশেষ কর্মসূচি হাতে নিয়েছিল বিশ্বব্যাংক, তার আওতায় প্রদান করা হবে এই সহায়তা। বাকি ১ কোটি অর্থ ব্যয় হবে উপত্যকায় বসবাসরত ফিলিস্তিনীদের স্বাস্থ্য, অস্থায়ী আবাসন ও অন্যান্য খাতে।

এ ব্যাপারটি তত্ত্বাবধান করবে বিশ্বব্যাংকের হেলথ ইমারজেন্সি অ্যান্ড প্রিপেয়ার্ডনেস ট্রাস্ট ফান্ড প্রোগ্রাম কর্মসূচি, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও, এবং জাতিসংঘের শিশু অধিকার ও নিরাপত্তা বিষয়ক সংস্থা ইউনিসেফ।

বিবৃতিতে বিশ্বব্যাংক বলেছে, খাদ্য সহায়তার অর্থ সংস্থাটির নিজ তহবিল থেকে দিলেও স্বাস্থ্য ও আবাসন সহায়তার অর্থ দিয়েছে জাপান ও জার্মানি। বিশ্বের সর্ববৃহৎ এই ঋণদাতা সংস্থা আরও জানিয়েছে, গাজা উপত্যকার জন্য মোট ৩ কোটি ৫০ লাখ ডলার সহায়তা প্যাকেজ ছিল বিশ্বব্যাংকের। সেই প্যাকেজ থেকে ১ কোটি ৫০ লাখ ডলার আগেই বিতরণ করা হয়েছে। বর্তমানে যে ২০ কোটি ডলার দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তা ওই প্যাকেজেরই অংশ।

গত ৭ অক্টোবর ফিলিস্তিনের গাজা উপত্যকার নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাসের যোদ্ধারা ইসরায়েলের ভূখণ্ডে অতর্কিত হামলা চালানোর পর ওই দিন থেকেই গাজায় অভিযান শুরু করে ইসরায়েলি বিমান বাহিনী। পরে ১৬ অক্টোবর থেকে অভিযানে যোগ দেয় স্থল বাহিনীও।

ইসরায়েলি বাহিনীর টানা দেড় মাসের অভিযানে কার্যত ধ্বংসস্তুপে পরিণত হয়েছে গাজা উপত্যকা, নিহত হয়েছেন ১৮ হাজারেরও বেশি ফিলিস্তিনি। নিহত এই ফিলিস্তিনিদের মধ্যে নারী ও শিশুর সংখ্যা ১২ হাজারেরও বেশি।

অন্যদিকে, হামাস যোদ্ধাদের হামলায় ইসরায়েলে নিহত হয়েছিলেন ১ হাজার ২০০ জন ইসরায়েলি ও অন্যান্য দেশের নাগরিক। পাশাপাশি, ইসরায়েলের ভূখণ্ড থেকে ২৪২ জন ইসরায়েলি ও অন্যান্য দেশের নাগরিকদের ধরে নিয়ে গিয়েছিল হামাস যোদ্ধারা।

সূত্র : আনাদোলু এজেন্সি

আরও খবর

Sponsered content

Powered by