আন্তর্জাতিক

ইউক্রেনীয় শরণার্থীর সংখ্যা ১৫ লক্ষ: জাতিসংঘ

  প্রতিনিধি ৬ মার্চ ২০২২ , ৬:০৩:২৮ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সর্ব বৃহৎ শরণার্থী সংকটের সম্মুখীন হয়েছে ইউরোপ। রুশ আগ্রাসনের ১১ দিনের মধ্যে অন্তত ১৫ লক্ষ ইউক্রেনীয় বাস্তুচ্যুত হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ।

সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপ্পো গ্র্যান্ডি বলেন, ‘‘ সংঘাতের প্রথম ১০ দিনে শরণার্থীর সংখ্যা দ্রুত বেড়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ইউরোপে দ্রুততম ক্রমবর্ধমান শরণার্থী সংকট এটি।’’

ইউক্রেন থেকে পালিয়ে আসা নাগরিকদের বেশিরভাগ ইইউ সদস্য রাষ্ট্র পোল্যান্ডে প্রবেশ করেছে। দেশটির কর্তৃপক্ষ জানিয়েছে সংঘর্ষের শুরুর পর থেকে দেশটিতে আশ্রয় নিয়েছে ৮ লাখ ইউক্রেনীয়।

প্রতিবেশী দেশ মলদোভায় আশ্রয় নিয়েছে আরও আড়াই লাখ, যার মধ্যে অন্তত ৩০ হাজার শিশু রয়েছে। ইউক্রেনীয় শরণার্থীদের জন্য জরুরি আন্তর্জাতিক সহায়তা প্রয়োজন বলে জানিয়েছে দেশটি।

ডিপিএ নিউ এজেন্সি জানিয়েছে, গ্রীসে আশ্রয় নিয়েছে প্রায় ৩৭০০ ইউক্রেনীয় নাগরিক। সোভিয়েত আমলে ইউক্রেন ছেড়ে আসা আত্মীয়দের বাড়িঘরে আশ্রয় নিয়েছেন তারা।

ইউক্রেনের স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলোতে হামলার কথা জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু’র প্রধান তেদ্রোস আধানম ঘেব্রিয়েসুস। হামলার ফলে একাধিক মৃত্যু ও আহতের ঘটনা ঘটেছে বলে এক টুইটে জানান তিনি।

স্বাস্থ্যসেবা কেন্দ্র এবং কর্মীদের উপর হামলার নিন্দা করেছে হু। হামলার ঘটনাগুলোকে ‘চিকিৎসা নিরপেক্ষতা এবং আন্তর্জাতিক মানবিক আইনের লঙ্ঘন’ বলে অভিহিত করেছে সংস্থাটি।

রোববার (৬ মার্চ) ইউক্রেনের সঙ্গে তৃতীয় দফায় আলোচনা বসবে রাশিয়া। এর আগেও দেশ দুটির মধ্যে দুই দফা শান্তি আলোচনা সম্পন্ন হয়েছে। দ্বিতীয় দফা আলোচনায় শুধুমাত্র মানবিক করিডরের বিষয়টি সমাধান হয়েছে।

রাশিয়া ও ইউক্রেনের তৃতীয় দফার বৈঠকটির দিকে তাকিয়ে আছে পুরো বিশ্ব। বিশ্বের শান্তিকামী মানুষেরা আশা করছে, আলোচনার মাধ্যমে এই সংকটের সমাধান সম্ভব।

সূত্র : ডয়েচেভেলে

আরও খবর

Sponsered content

Powered by