রংপুর

গান গেয়ে সংসার চলে প্রতিবন্ধী আসাদুলের

  প্রতিনিধি ১৫ মার্চ ২০২১ , ৭:২১:০৩ প্রিন্ট সংস্করণ

রাণীশংকৈল (ঠাকুরগাঁও) :

দৃষ্টি প্রতিবন্ধী হয়েও আসাদুল ভিক্ষাবৃত্তি না করে জীবনের সঙ্গে যুদ্ধ করে শহরের বিভিন্ন এলাকায় গান গেয়ে জীবিকা নির্বাহ করেন তিনি। এলাকার মানুষ তার গান শুনে মুগ্ধ হয়ে কেউ ২ টাকা, কেউ ৫ টাকা কেউবা ১০ টাকা দিচ্ছেন অতি আনন্দে।

এক স্থানে প্রায় ঘন্টা খানেক গান শোনান সঙ্গীত প্রেমীদের । এখন তার নেশা এবং পেশাই হচ্ছে একমাত্র গান। জন্মের পর থেকে অন্ধ হলেও ভিক্ষাবৃত্তি পেশাকে বেছে নেননি আসাদুল। তিনি জানান, জন্মের পর থেকে তিনি অন্ধ। বর্তমানে বদনা বাজিয়ে তিনি জীবিকা নির্বাহ করেন। অনেকে ভিক্ষাবৃত্তি পেশা নিতে বলেছেন, তবে সেটি নিতে তিনি ইচ্ছুক নন। আসাদুল জানান, তার বাড়িতে দুটো কন্যা সন্তান ও আনোয়ারা নামে স্ত্রী রয়েছে।

অভাবের সংসারের দায়িত্ব তার ঘাড়ে। দিনাজপুর, ঠাকুরগাঁওসহ পঞ্চগড়ের বিভিন্ন হাট-বাজারে বদনা বাজিয়ে গান শুনিয়ে চলে তার সংসার। উপজেলার নেকমরদ ইউনিয়নের বগলাডাঙ্গী বাজারে দুই শতক জমির উপর তার বাড়ি। বাড়ির জমিটি উপজেলা প্রশাসনের পক্ষ থেকে দেওয়া হয়েছে তাকে। বাড়ি করতেও উপজেলা প্রশাসন সহযোগিতা করেছে।

আসাদুলের ইচ্ছা তার দু-মেয়েকে পড়ালেখা শিখিয়ে মানুষ বানাবে। পাত্রস্থ করবে সুপাত্রের হাতে। এছাড়াও নিজের স্ত্রী’র বেশ কিছু স্বপ্ন পূরণ করতে পারেননি অভাবের তাড়নায়। সেগুলো বাস্তবায়ন করার ইচ্ছাও রয়েছে তার।

আসাদুল জানান, তার প্রতিদিন হাজার খানেক টাকা আয় হয় গান শুনিয়ে। তবে প্রাকৃতিক দুর্যোগ ও করোনাকালীন সময়ে খুব খারাপ সময় কেটেছে তার।

 

 

আরও খবর

Sponsered content

Powered by