আন্তর্জাতিক

গ্রিসে নৌকাডুবে ৫৯ অভিবাসীর মৃত্যু

  প্রতিনিধি ১৪ জুন ২০২৩ , ৮:২৫:১১ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক :

গ্রিসের দক্ষিণ উপকূলে অভিবাসনপ্রত্যাশী বহনকারী একটি নৌকা ডুবে গেছে। এতে এখন পর্যন্ত ৫৯ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এ ঘটনায় শতাধিক নাগরিককে উদ্ধার করেছে দেশটির কোস্টগার্ড। আজ বুধবার আল-জাজিরার তাদের এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করেছে।

গ্রিক কোস্টগার্ড জানিয়েছে, নৌকাটি পাইলোসের দক্ষিণ-পশ্চিমে আন্তর্জাতিক জলসীমায় ডুবে যায়। দুর্ঘটনাস্থলে উদ্ধার কার্যক্রম চলছে। তবে প্রতিকূল আবহাওয়ার কারণে তা জটিল হয়ে পড়েছে। ছয়টি কোস্টগার্ড জাহাজ, একটি নৌবাহিনীর ফ্রিগেট, একটি সামরিক যান ও একটি বিমানবাহিনীর হেলিকপ্টারসহ বেশ কয়েকটি ব্যক্তিগত জাহাজ নিখোঁজদের সন্ধানে কাজ করছে।

এ দিকে, জীবিতদের মধ্যে চারজনকে গ্রিসের কালামাটা শহরের একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে। ইতালিগামী নৌকাটি পূর্ব লিবিয়ার টোব্রুক এলাকা থেকে যাত্রা করেছিল বলে ধারণা করছে কোস্টগার্ড।

লিবিয়া থেকে ইউরোপ পাড়ি দেওয়ার একটি সাধারণ রুট হচ্ছে ভূমধ্যসাগর। জীবনের ঝুঁকি নিয়ে প্রায়ই এই পথে ইউরোপ পাড়ি দেওয়ার চেষ্টা করেন অভিবাসনপ্রত্যাশীরা। সেখানে প্রায়ই শোনা যায় এমন দুর্ঘটনার খবর। সাম্প্রতিক দুর্ঘটনাগুলোর মধ্যে এটি অন্যতম।

আফ্রিকা ও মধ্যপ্রাচ্যের বহু মানুষ নানা সংকটের মধ্যে পড়ে অবৈধভাবে ইউরোপে পাড়ি জমাচ্ছেন। কয়েক বছর ধরে সেই সংখ্যা বহুগুণ বেড়ে গেছে।

আরও খবর

Sponsered content

Powered by