দেশজুড়ে

জাককানইবি’তে বাংলা বিভাগের গবেষণাপত্র ‘রুদ্র-মঙ্গল’ প্রকাশিত

  প্রতিনিধি ১১ ডিসেম্বর ২০২৩ , ৬:৪২:০৭ প্রিন্ট সংস্করণ

জাককানইবি'তে বাংলা বিভাগের গবেষণাপত্র 'রুদ্র-মঙ্গল' প্রকাশিত

 জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) বাংলা ভাষা ও সাহিত্য বিভাগ থেকে শিল্প-সাহিত্য বিষয়ক গবেষণাপত্র ‘রুদ্র-মঙ্গল’ প্রকাশিত হয়েছে। সোমবার (১১ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের কনফারেন্স কক্ষে  আয়োজিত এক অনুষ্ঠানে গবেষণা পত্রটির ষষ্ঠ-সপ্তম সংখ্যার মোড়ক উন্মোচন করেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর। 

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপাচার্য প্রফেসর ড. সৌমিত্র শেখর বলেন, শিক্ষা, গবেষণা ও উন্নয়নের যে মটো নিয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসন কার্যক্রম পরিচালনা করছে তারই অংশ হিসেবে গবষণা কার্যক্রমকে বিশেষভাবে উৎসাহিত করা হচ্ছে। নজরুল বিশ্ববিদ্যালয়ের গবেষণাপত্রগুলোকে সক্রিয় করা হয়েছে। আমরা একটি গবেষণামনস্ক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করতে চাই। বাংলা বিভাগে জার্নাল প্রকাশের এই যাত্রা অব্যাহত থাকবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

জার্নালের এবারের সংখ্যায় যাঁদের প্রবন্ধ প্রকাশিত হয়েছে তারা হলেন- বরুণকুমার চক্রবর্তী, আশিক সরকার, উম্মে হাবিবা কনক,কাজী শাহানা সুলতানা, নূর সালমা খাতুন, পম্পা মজুমদার, মাওলা প্রিন্স, মো. কামরুল হক, মো. জুবায়েদ হোসেন, শরীফ মাহমুদ চীশতি ও সুজা-উদ-দৌলা।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর ড. আতাউর রহমান, রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর, গবেষণাপত্রের সম্পাদক প্রফেসর ড. আহমেদুল বারী, নির্বাহী সম্পাদক প্রফেসর ড. হাবিব-উল-মাওলা (মাওলা প্রিন্স), আইইকিউএসি পরিচালক প্রফেসর ড. সাহাবউদ্দিন, সম্পাদনা পরিষদের সদস্য প্রফেসর ড. মার্জিয়া আক্তার, প্রফেসর ড. তারানা নূপুরসহ বিভাগের অন্য শিক্ষকরা।

প্রসঙ্গত, রুদ্র-মঙ্গল গবেষণাপত্রটির প্রচ্ছদ করেছেন রাশেদ সুখন। মূল্য নির্ধারণ করা হয়েছে ৩৫০ টাকা।

আরও খবর

Sponsered content

Powered by