আন্তর্জাতিক

জাতিসংঘকে শিক্ষা দেওয়ার হুমকি ইসরায়েলের

  প্রতিনিধি ২৫ অক্টোবর ২০২৩ , ৬:০১:৪০ প্রিন্ট সংস্করণ

জাতিসংঘকে শিক্ষা দেওয়ার হুমকি ইসরায়েলের
জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস

ফিলিস্তিনিদের উপর পাঁচ দশকেরও বেশি সময় ধরে দখলদারিত্ব চালানোর কারণেই ইসরায়েলে হামাস হামলা চালিয়েছে বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস।

মঙ্গলবার (২৪ অক্টোবর) নিউইয়র্কে নিরাপত্তা পরিষদের একটি বৈঠকে এমন কথা বলেন জাতিসংঘের প্রধান। তার এ মন্তব্যে বেজায় চটেছে ইসরায়েল।

জাতিসংঘে নিযুক্ত ইহুদিবাদী ইসরায়েলের দূত হুমকি দিয়েছেন, গুতেরেসের এমন মন্তব্যের জন্য জাতিসংঘের কোনো প্রতিনিধিকে ভিসা না দিয়ে তাদের শিক্ষা দেবে ইসরায়েল।

এ ব্যাপারে ইসরায়েলি আর্মি রেডিওকে ইসরায়েলি দূত গিলাড ইরদান বলেছেন, ‘(গুতেরেসের মন্তব্যের) জেরে আমরা জাতিসংঘের প্রতিনিধিদের ভিসা দেব না। এখন জাতিসংঘকে আমাদের শিক্ষা দেওয়ার সময়।’

অবশ্য ইসরায়েল ইতিমধ্যে জাতিসংঘের মানবিক বিষয় ও জরুরী ত্রাণ সমন্বয়কারী বিভাগের আন্ডার-সেক্রেটারি-জেনারেল মার্টিন গ্রিফিথসের ভিসা প্রত্যাখ্যান করেছে।

গতকাল মঙ্গলবার ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস এবং ইসরায়েলের মধ্যকার চলমান যুদ্ধ নিয়ে নিরাপত্তা পরিষদের সদস্যদের উদ্দেশ্যে জাতিসংঘের মহাসচিব গুতেরেস বলেন, ‘এটি স্বীকার করে নিতে হবে ইসরায়েলে হামাসের হামলা এমনিতেই হয়নি। ফিলিস্তিনের মানুষ ৫৬ বছর ধরে শ্বাসরুদ্ধকর দখলদারিত্বের মধ্যে রয়েছে।’

‘তারা দেখেছে তাদের তাদের ভূখণ্ড স্থিরভাবে গ্রাস করা হয়েছে, তারা সহিংসতায় জর্জরিত হয়েছে, তাদের অর্থনীতির গলা টিপে রাখা হয়েছে, তাদের বাস্তুচ্যুত করা হয়েছে এবং বাড়ি-ঘর ভেঙে ফেলা হয়েছে। এই সমস্যার রাজনৈতিক সমস্যার যে আশা তাদের ছিল সেটি হারিয়ে যাচ্ছে।’

এ বক্তব্যের মাধ্যমে তিনি বুঝিয়েছেন ইসরায়েলের দখলদারিত্ব, অর্থনৈতিক অনিশ্চয়তা ও ক্ষোভ থেকেই হামাস গত ৭ অক্টোবর ইসরায়েলে এমন ভয়াবহ হামলা চালিয়েছে।

সূত্র: সিএনএন

আরও খবর

Sponsered content

Powered by