আন্তর্জাতিক

জি২০ সম্মেলন দিল্লিতে, কোথায় থাকবেন বাইডেন-ট্রুডো-ঋষি সুনাক?

  প্রতিনিধি ৭ সেপ্টেম্বর ২০২৩ , ৫:৩৫:৩৯ প্রিন্ট সংস্করণ

জি২০ সম্মেলন দিল্লিতে, কোথায় থাকবেন বাইডেন-ট্রুডো-ঋষি সুনাক?

ভারতের রাজধানী নয়াদিল্লিতে আসন্ন জি২০ সম্মেলনে যোগ দেবেন বিশ্বের শীর্ষ নেতারা। এবারের জি-২০ সম্মেলনের সভাপতিত্ব করছে ভারত। বছরজুড়ে দেশটির বিভিন্ন প্রান্তে জি-২০ সম্মেলনের প্রস্তুতির অংশ হিসেবে একাধিক বৈঠক হয়েছে। আগামী ৮, ৯ ও ১০ সেপ্টেম্বর নয়াদিল্লিতে মূল সম্মেলন হতে যাচ্ছে।

সম্মেলনে যোগ দিতে এবার ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ, ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোসহ অন্যান্য বিশ্ব নেতারা। তবে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং এবারের জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দেবেন না।

এদিকে বাইডেন, ট্রুডো, ঋষি সুনাকসহ বিশ্বের শীর্ষ নেতাদের সফর ঘিরে ভারতে উৎসবের আমেজ শুরু হয়ে গেছে। এই নেতাদের নিয়ে বিশ্বজুড়েই আগ্রহের কমতি নেই। ভারতে তারা কোথায় থাকবেন, কি খাবেন এসব নিয়ে আলোচনার শেষ নেই। রাজধানীজুড়ে ড্রোন মোতায়েন করা হচ্ছে।

জো বাইডেন
হোয়াইট হাউজের পক্ষ থেকে জানানো হয়েছে, বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন থেকে দিল্লির উদ্দেশে রওনা হবেন বাইডেন। তিনি দিল্লি পৌঁছাবেন শুক্রবার (৮ সেপ্টেম্বর) এবং সেখানে অবস্থিত আইটিসি মাউরা হোটেলে অবস্থান করবেন। শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে বৈঠক করবেন বাইডেন। এবারের সম্মেলনে পরিচ্ছন্ন জ্বালানি স্থানান্তর, জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইসহ বৈশ্বিক সমস্যাগুলো মোকাবিলায় বিভিন্ন যৌথ প্রচেষ্টা নিয়ে বিশ্ব নেতারা আলোচনা করবেন বলে ধারণা করা হচ্ছে।

ঋষি সুনাক
ব্রিটেনের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণের পর প্রথমবারের মতো ভারতে আনুষ্ঠানিক সফরে যাচ্ছেন ঋষি সুনাক। এই সফরে তিনি নয়াদিল্লির শাংরি লা হোটেলে অবস্থান করবেন। জি২০ সম্মেলনের আগে প্রধানমন্ত্রী মোদীর বেশ প্রশংসা করেছেন ৪৩ বছর বয়সী এই ব্রিটিশ প্রধানমন্ত্রী। তিনি বলেছেন, সঠিক সময়ে সঠিক দেশ ভারত।

লি কিয়াং
আগেই চীনের পক্ষ থেকে জানানো হয়েছে যে, দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং এবারের জি২০ সম্মেলনে অংশ নেবেন না। তার পরিবর্তনে সম্মেলনে অংশ নেবেন দেশটির প্রধানমন্ত্রী লি কিয়াং। ২০০৮ সালে প্রতিষ্ঠার পর এবারই প্রথম চীনা প্রেসিডেন্ট এই সম্মেলনে থাকছেন না। এর আগে ২০২০ এবং ২০২১ সালে করোনা মহামারির কারণে ভার্চ্যুয়াল সম্মেলনে অংশ নেন শি জিনপিং। জি২০ সম্মেলনে যোগ দিতে চীনের প্রধানমন্ত্রী লি কিয়াং দিল্লির তাজ হোটেলে অবস্থান করবেন।

জাস্টিন ট্রুডো
কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো জি২০ সম্মেলনে যোগ দেওয়ার আগে আসিয়ান সম্মেলনে যোগ দিতে ইন্দোনেশিয়ায় যাবেন। তিনি আগামী শনি ও রোববার দিল্লির দ্য ললিত হোটেলে অবস্থান করবেন।

অ্যান্থনি আলবানিজ
অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী তিন দেশে সফরে যাচ্ছেন। এই সফরের অংশ হিসেবে তিনি ভারত, ইন্দোনেশিয়া এবং ফিলিপাইনে যাবেন। জি২০ সম্মেলনে যোগ দিতে তিনি দিল্লির ইম্পেরিয়াল হোটেলে অবস্থান করবেন বলে জানা গেছে।

সূত্র : এনডিটিভি

আরও খবর

Sponsered content

Powered by