বাংলাদেশ

টিসিবির ট্রাকের পেছনে লাইন ‘ভিক্ষাবৃত্তি’: জাফরুল্লাহ

  প্রতিনিধি ৮ মার্চ ২০২২ , ৩:৪০:১৭ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

টিসিবির ট্রাকের পেছনে লাইন দেয়াকে ‘ভিক্ষাবৃত্তি’ বলে মনে করেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা জাফরুল্লাহ চৌধুরী। ট্রাকে করে বিক্রি না করে রেশন পৌঁছে দেয়াকে উচিত বলে মনে করেন তিনি।

আজ সোমবার (৭ মার্চ) জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে বাংলাদেশ কল্যাণ পার্টি আয়োজিত ‘মুক্তি কোন পথে, কতদূর? স্বাধীনতা কতটুকু সুরক্ষিত?’ শীর্ষক আলোচনায় এই পরামর্শ দেন জাফরুল্লাহ।

প্রধানমন্ত্রীর উদ্দেশে তিনি বলেন, ‘আজকে দ্রব্যমূল্য আমাদের শ্বাসরোধকর অবস্থায় চলে গেছে। আমার মতে, টিসিবির পেছনে লাইন দেয়াটা ভিক্ষাবৃত্তি। জাতিকে ভিক্ষুকের জাতিতে পরিণত করবেন না মাননীয় প্রধানমন্ত্রী।’

করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার পর সারা বিশ্বেই পণ্যমূল্যের ঊর্ধ্বগতির যে সমস্যা দেখা দিয়েছে, তার প্রভাব আছে বাংলাদেশেও। এর মধ্যে বাজার নিয়ন্ত্রণে সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অফ বাংলাদেশ, সংক্ষেপে টিসিবি স্বল্প আয়ের মানুষদের মধ্যে কম দামে পণ্য বিক্রি চালিয়ে যাচ্ছে।

বরাবরের মতো বিভিন্ন এলাকায় কিছু পণ্য ট্রাকে করে নিয়ে যাওয়া হচ্ছে দিনের একটি নির্দিষ্ট সময়ে। এই ট্রাকের জন্য অপেক্ষমাণ মানুষের নানা ছবি ও ভিডিও সামাজিক মাধ্যমে তোলপাড় তৈরি করেছে।

ট্রাক আসতে থাকার পর দল বেঁধে মানুষের দৌড়াদৌড়ি, ট্রাক ধরে ঝুলে থাকার দৃশ্য পণ্যমূল্য মানুষকে কতটা প্রভাবিত করেছে, সেটি স্মরণ করিয়ে দিচ্ছে।

এর মধ্যে সরকার আবার রোজায় এক কোটি মানুষকে কম দামে পণ্য দেয়ার ঘোষণা দিয়েছে। এই পণ্যও বিক্রি করা হবে টিসিবির মাধ্যমে। জাফরুল্লাহ মনে করেন, টিসিবির মাধ্যমে বিক্রি করা হলে এভাবে লম্বা লম্বা লাইন তৈরি হবে।

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা বলেন, ‘আমরা জাতিকে ভিক্ষুকের জাতিতে পরিণত করতে ঘোষণা দিয়ে বলছি, এক কোটি লোককে টিসিবির খাবার দেব। এটাও একটা ভুল সিদ্ধান্ত। তার চেয়ে বরং দুই কোটি পরিবারকে রেশন দেয়ার মাধ্যমে খাওয়া পৌঁছে দেব- পরিবর্তনের কথা এভাবে চিন্তা করতে হবে।’

প্রধানমন্ত্রীর উদ্দেশে তিনি বলেন, ‘আপনিও নিশ্চয় দ্রব্যমূল্য কমাতে চান, পারছেন না। এটা আপনার ব্যর্থতা। এ নিয়ে বিরোধী দল একটা যৌক্তিক আন্দোলন করছে। সেখানে তাদের আক্রমণ করছেন। এটা ভুল কাজ।

‘বিএনপির বিভিন্ন আন্দোলনে পুলিশ এবং আওয়ামী লীগের কিছু ক্যাডার বাহিনী মিলিতভাবে বিরোধী দলকে আক্রমণ করছে। এ করে কখনও টিকে থাকা যাবে না।’

১৯৭১ সালের ৭ মার্চ সোহরাওয়ার্দী উদ্যানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণ নিয়েও কথা বলেন জাফরুল্লাহ চৌধুরী। তিনি বলেন, ‘৭ মার্চের ভাষণ এক ব্যক্তির ভাষণ না। এতে অনেকের অবদান আছে। এই ভাষণে বিশেষ অবদান রেখেছিলেন সিরাজুল আলম খান। এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, স্বাধীনতার সংগ্রাম এই লাইনের মূল লেখক সিরাজুল আলম খান।’

সভায় ২০ দলীয় জোটের শরিক বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান সৈয়দ মুহম্মদ ইবরাহীমের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন গণ অধিকার পরিষদের সদস্য সচিব নুরুল হক নুর।

আরও খবর

Sponsered content

Powered by