রংপুর

ডিমলায় তিস্তা নদীর বেড়িবাঁধ ও বালুবাঁধে ভাঙ্গন, জনমনে আতঙ্ক

  প্রতিনিধি ২৯ জুন ২০২১ , ৭:৪৬:১১ প্রিন্ট সংস্করণ

মশিয়ার রহমান, ডিমলা প্রতিনিধি, নীলফামারী:

নীলফামারীর ডিমলায় তিস্তা নদীর বেড়িবাঁধে ও বালুরবাঁধে ভাঙ্গন ধরেছে। এনিয়ে তিস্তা অববাহিকার লোকজনের মাঝে আতঙ্ক বিরাজ করছে। উপজেলার খগাখড়িবাড়ি ইউনিয়নের পুর্ব দোহল পাড়ার তিস্তা নদীর গ্রাম রক্ষা বেড়িবাঁধ ও টেপাখড়িবাাড়ী ইউনিয়নের চড়খড়িবাড়ী ও পূর্বখড়িবাড়ী এলাকার বালুরবাঁধ ভাঙনের কবলে পরায় এলাকাবাসী আতঙ্কিত হয়ে পড়েছে। খুব দ্রুত সময়ের মধ্যে ভাঙন রোধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ না করলে যে কোনো মুহূর্তে অববাহিকার প্রায় ২ হাজার পরিবারসহ শত শত হেক্টর আবাদি জমি পানিবন্দি হয়ে পড়ার পাশা-পাশি বেশকিছু বসত ভিটা ও আবাদি জমি নদী গর্ভে বিলীন হওয়ার আশঙ্কা রয়েছে।

সোমবার সরেজমিনে গিয়ে দেখা যায়, বেড়িবাঁধটির বিভিন্ন স্থানে ছোট-খাটো ভাঙন দেখা দিলেও একটি স্থানে প্রায় ১০০ মিটার বাঁধ নদীগর্ভে বিলীন হয়ে যাওয়ায় এলাকাজুড়ে আতঙ্ক দেখা দিয়েছে। এলাকাবাসীরা জানান, সপ্তাহ খানেক আগে উজানের ঢলে তিস্তা নদীর পানি বৃদ্ধি পাওয়ায় আকস্মিক ভাবে ওই বেড়িবাঁধটিতে ভাঙন শুরু হয়।

দু-একদিন পর পানি কিছুটা কমতে থাকার সাথে সাথে বাঁধে ভাঙনের তীব্রতা আরও বাড়তে থাকে। প্রতিদিন যুক্ত হচ্ছে নতুন করে ভাঙন। খুব দ্রুত বেড়িবাঁধটি সংস্কার ও পুনর্নির্মাণ কার্যক্রম শুরু না হলে বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে।আমরা ভয়াবহ ঝুঁকিতে আছি।
সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টি ভাইরাল হলে রোববার ভাঙন স্থান পরিদর্শন করেন পানি উন্নয়ন বোর্ডের প্রতিনিধিরা। বাপাউবো’র বিভাগীয় উপ প্রকৌশলী রাশেদীন জানান, দুই স্পারের মাঝে বাঁধের তিন চারশ মিটার ভিতরে বেড়িবাঁধ কাম রাস্তাটি ভাঙ্গনের কবলে পড়েছে। আমরা পরিদর্শন করেছি। রিপোর্ট কেন্দ্রে দিয়েছি। ব্যবস্থা নেয়া হবে।

 

 

 

আরও খবর

Sponsered content

Powered by