আন্তর্জাতিক

তাহলে ‘ইন্ডিয়া’ কি ‘ভারত’ হয়েই যাচ্ছে

  প্রতিনিধি ৯ সেপ্টেম্বর ২০২৩ , ৪:১৩:২৭ প্রিন্ট সংস্করণ

তাহলে ‘ইন্ডিয়া’ কি ‘ভারত’ হয়েই যাচ্ছে

ভারতের রাজধানী নয়াদিল্লিতে আজ শনিবার জি–২০ সম্মেলন শুরু হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে নরেন্দ্র মোদির নামফলকে দেশের নাম ‘ইন্ডিয়া’–এর বদলে ‘ভারত’ লেখা হয়েছে। আজকের এ ঘটনা ভারতের নাম পরিবর্তনের জল্পনা–কল্পনাকে আরও জোরালো করেছে।

ইন্ডিয়াকে ‘ভারত, ‘ভারতা’, ‘হিন্দুস্তান’ ইত্যাদি নামেও ডাকা হয়। উপনিবেশন যুগের আগে ইন্ডিয়ার ভাষায় এসব নামে ভারত পরিচিত ছিল।

সরকারি–বেসরকারিভাবে ইন্ডিয়া ও ভারত—দুই নামে এই দেশকে ডাকা হয়ে থাকে।
অবশ্য ঐতিহাসিকভাবে ইংরেজিতে যখন লেখা হয় বা কোথাও যোগাযোগ করা হয় তখন ‘ইন্ডিয়া’ নাম ব্যবহার করা হয়। তবে গত সপ্তাহে ভারতের রাষ্ট্রপতি দ্রোপদী মুর্মু জি–২০ নেতাদের সম্মানে আয়োজিত নৈশভোজের আমন্ত্রণপত্রে নিজেকে ‘প্রেসিডেন্ট অব ভারত’ নামে পরিচয় দিয়েছেন। এরপরই বিতর্ক শুরু হয়।

পরে গত মঙ্গলবার রাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ইন্দোনেশিয়া সফরসূচির ছাপানো সরকারি কার্ডে তাঁকে ‘ইন্ডিয়া’র বদলে ‘প্রাইম মিনিস্টার অব ভারত’ লেখা হয়েছে।

আজ শনিবার যখন মোদি জি–২০ সম্মেলনের উদ্বোধন ঘোষণা করেন, তখন তাঁর সামনের টেবিলে যে নামফলক ছিল, সেখানে লেখা ছিল ‘ভারত’। অবশ্য জি–২০ সম্মেলনের লোগোতে হিন্দি ও ইংরেজিতে ‘ভারত’ ও ‘ইন্ডিয়া’—দুটি নামই লেখা হয়েছে।
এই ধরনের নামফলকে অতীতে দেশের নাম ‘ইন্ডিয়া’ লেখা হতো।

হিন্দিতে ভারতের প্রধানমন্ত্রী উদ্বোধনী অনুষ্ঠানে বলেন, ‘জি–২০–এর প্রেসিডেন্ট হিসেবে বিদেশি প্রতিনিধিদের স্বাগত জানাচ্ছে ভারত।’নয়াদিল্লিতে শঙ্খের আকৃতিতে নির্মিত ভারত মণ্ডপমে এই সম্মেলনের আয়োজন করা হয়েছে।‘ভারত’ নামের পক্ষের সমর্থকেরা বলছেন, ব্রিটিশ উপনিবেশিকেরা ‘ইন্ডিয়া’ নাম দিয়েছে। ঐতিহাসিকেরা বলছেন, কয়েক শতাব্দীর উপনিবেশ শাসনের আগেও ‘ইন্ডিয়া’ নামটি ছিল।

বিজেপির আদর্শিক সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) সব সময় তাদের দেশের নাম ‘ভারত’ করার পক্ষে।

তবে মোদির বিরোধীরা বলছেন, বিজেপিবিরোধী ২৮টি দলকে নিয়ে নতুন করে গঠিত ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলেপমেন্ট ইনক্লুসিভ অ্যালায়েন্স সংক্ষেপে ‘ইন্ডিয়া’ জোটের কারণে সরকার ভারতের নাম পরিবর্তনের চেষ্টা করছে। আগামী ২০২৪ সালের নির্বাচনকে সামনে রেখে কংগ্রেসের নেতৃত্বে নতুন এই জোট গঠন করা হয়েছে।

জি–২০ সম্মেলনে ‘ভারত’ নামফলক দেওয়ার বিষয়ে প্রধানমন্ত্রী কার্যালয়ের এক কর্মকর্তার মন্তব্য জানতে চাইলে তিনি কোনো কথা বলতে রাজি হননি।

আরও খবর

Sponsered content

Powered by