রংপুর

দিনাজপুরে সবজির দামে বিপাকে নিম্ন আয়ের মানুষ

  প্রতিনিধি ১১ অক্টোবর ২০২০ , ৩:৪৯:০৬ প্রিন্ট সংস্করণ

দিনাজপুর প্রতিনিধি :

‘মাছ-মাংস তো কিনিবা পারি না। শাক-সবজি কিনিয়ায় কুনোমতে দুইমুঠ খাবার খাই। কিন্তু এখন সবজীর যে দাম, তাতে বাজারোত আসি সবজির উপরতো হাতই দেয়া যায় না। স্বল্প আয় দিয়া এখন সবজিও কিনিবা পারেছি নাই। বাজারের এই অবস্থা থাকিলে এখন ভাত খামো কি দিয়া? তাই বাধ্য হয়া নুন (লবন) দিয়ায় ভাত খাবা হচে।

’ সারাদিন হাড়ভাঙ্গা পরিশ্রম করে বাজারে পরিবার পরিজনের আহার মেটানোর জন্য সবজির বাজারে এসে এমনই কথা জানাচ্ছিলেন দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার রিক্সাচালক মো. নাগর আলী নাগরু। একই কথা বলেন দিনাজপুর শহরের পান দোকানদার হোসেন আলী, রিকসা চালক আজগার আলী। তারা জানান, বাজারে সবজির দাম দ্বিগুনেরও বেশি বৃদ্ধি পাওয়ায় চরম বিপাকে পড়েছেন নিম্ন আয়ের খেটে খাওয়া মানুষ।

দিনমজুর আনিসুর রহমান জানান, বাজারে যে সবজির দাম, তাতে স্বল্প আয়ের লোকজনের কেনার ক্ষমতা নেই। বাজারে সবজি কিনতে আসা ব্যবসায়ী মৃদুল কান্তি দেব জানান, সবজির দাম অস্বাভাবিক ভাবে বেড়ে যাওয়ায় সবজি কিনতে হিমসিম খেতে হচ্ছে তাদের।
গতকাল দিনাজপুরের বিভিন্ন সবজির বাজারে খোঁজ নিয়ে জানা যায়, ১৫ দিনের ব্যবধানে প্রতি কেজি আলু ২৫ টাকা বেড়ে ৪৫ ও ৫০ টাকা দরে, প্রতি কেজি করলা ৪০ টাকা থেকে বেড়ে ৮০ টাকা, প্রতি কেজি ঢেরস ও পটল ৪০ টাকা থেকে বেড়ে ৭০ টাকা, বেগুন ও মুলা ৩৫ টাকা থেকে বেড়ে ৬০ টাকা, চিচিংগা ২৫ টাকা থেকে বেড়ে ৬০ টাকা, সিম, বাধাকপি, ফুলকপি, গাজর ও টমেটো ৮০ টাকা থেকে বেড়ে ১২০ টাকা, লাউ প্রতিপিচ ৩০ টাকা থেকে বেড়ে ৫০ টাকা, প্রতিকেজি কুমড়া ২০ টাকা থেকে বেড়ে ৪০ টাকায় বিক্রি হচ্ছে।

এদিকে বাজারের খুচরা সবজি বিক্রেতারা জানান, সবজির দাম অস্বাভাবিক হারে বেড়ে যাওয়ায় ক্রেতাদের সাথে প্রায়ই বচসা হচ্ছে তাদের। কিন্তু আড়তে বেশি দামে কিনে তাদের বাধ্য হয়েই বেশি দামে বিক্রি করতে হচ্ছে বলে জানান তারা। দিনাজপুরের বীরগঞ্জ কাঁচা বাজারের সবজি ব্যবসায়ী হাসান আলী বলেন, ৩০ থেকে ৩৫ বছর ধরে সবজির দোকান করে আসছি। কিন্তু আমার জীবনে সবজীর দাম এত বেশি কখনও দেখিনি। সবজির দাম অস্বাভাবিক বেড়ে যাওয়ায় তাদের ক্রেতা না কমলেও কমেছে বিক্রির পরিমান।

যে মানুষ আগে ২ কেজি বেগুন বা পটল কিনেতো, সেই মানুষই এখন তা কিনছে আধা কেজি।
একই বাজারের আরেক সবজি ব্যবসায়ী জহুরুল হক জানান, দোকানে আসা নিম্ন  আয়ের ক্রেতাদের দেখে খুবই খারাপ লাগছে। কিন্তু উপায় নেই। বেশি দামে কিনে বেশি দামে বিক্রি করতে হচ্ছে তাদের।
সবজি ব্যবসায়ী আয়নাল হক জানান, বিভিন্ন স্থানে স্থায়ী বন্যার কারণে ক্ষেতেই সবজি নষ্ট হয়েছে। তাই সরবরাহ কমে যাওয়ার কারণেই বাজারে সবজির দাম বেড়েছে।

আরও খবর

Sponsered content

Powered by