বাংলাদেশ

দ্বাদশ সংসদের যাত্রা শুরু আজ, সব প্রস্তুতি সম্পন্ন

  প্রতিনিধি ৩০ জানুয়ারি ২০২৪ , ৩:০৯:৫৫ প্রিন্ট সংস্করণ

দ্বাদশ সংসদের যাত্রা শুরু আজ, সব প্রস্তুতি সম্পন্ন

দ্বাদশ জাতীয় সংসদের যাত্রা শুরু হচ্ছে মঙ্গলবার (৩০ জানুয়ারি)। এদিন বিকেল ৩টায় প্রথম অধিবেশনের প্রথম বৈঠক শুরুর মধ্য দিয়ে নতুন সংসদের আনুষ্ঠানিক যাত্রা শুরু হচ্ছে।

অধিবেশনের প্রথম দিন সংসদের স্পিকার ও ডেপুটি স্পিকার নির্বাচন করা হবে। সংসদে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠ দল ক্ষমতাসীন আওয়ামী লীগ বর্তমান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ও ডেপুটি স্পিকার শামসুল হক টুকুকে একই পদে মনোনীত করেছে। একক প্রার্থী হিসেবে তারা দুজনই আবারও নির্বাচিত হবেন।

এদিকে নতুন সংসদের প্রথম অধিবেশন হিসেবে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন সংসদের প্রথম বৈঠকে ভাষণ দেবেন। পরে ওই ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাবের ওপর পুরো অধিবেশনজুড়ে আলোচনা হবে।

জাতীয় সংসদ সচিবালয় থেকে প্রথম অধিবেশনের সব প্রস্তুতি শেষ করা হয়। ইতিমধ্যে সদস্যদের আসনবিন্যাস করা হয়েছে। প্রথমবারের মতো নির্বাচিত এমপিদের সংসদের কার্যক্রম বিষয়ে দুই দিনব্যাপী ওরিয়েন্টেশন দেওয়া হয়েছে। সেখানে সংবিধান, সংসদের রীতিনীতি, কার্যপ্রণালি বিধি, প্রশ্নোত্তরসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। প্রথম অধিবেশন সরাসরি দেখার জন্য বিদেশি কূটনীতিকসহ বিশিষ্টজনদের আমন্ত্রণ জানিয়েছে সংসদ সচিবালয়।

সংসদের অধিবেশন উপলক্ষ্যে সংসদ ভবন ও আশপাশের এলাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে। ঢাকা মেট্রোপলিটন পুলিশের পক্ষ থেকে এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ এলাকায় যান চলাচল সীমিত করা হয়েছে।

প্রথম দিনের কার্যসূচিতে ৫টি কাজের কথা বলা হয়েছে, সেগুলো হলো স্পিকার নির্বাচন, ডেপুটি স্পিকার নির্বাচন, সভাপতিমণ্ডলীর সদস্য মনোনয়ন, শোক প্রস্তাব ও রাষ্ট্রপতির ভাষণ। রাষ্ট্রপতির ভাষণের পরই প্রথম দিনের বৈঠক মুলতবি করা হবে। রাষ্ট্রপতি হিসেবে মো. সাহাবুদ্দিনের এটাই হবে সংসদে প্রথম ভাষণ। মন্ত্রিসভার সোমবারের বৈঠকে রাষ্ট্রপতির ভাষণের চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে।

মূলত মন্ত্রিসভায় অনুমোদিত ভাষণই রাষ্ট্রপতি সংসদে পাঠ করেন। প্রথম দিনের বৈঠক মুলতবির পর পরবর্তী দিনের বৈঠকে রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাব আনা হবে। এর পর থেকে ওই প্রস্তাবের ওপর সংসদ সদস্যরা আলোচনা করবেন।

আগামী ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত প্রথম অধিবেশন চলার কথা রয়েছে বলে জানা গেছে।

আরও খবর

Sponsered content

Powered by