বাংলাদেশ

‘নিজেদের পণ্য উৎপাদন বাড়াতে হবে’

  প্রতিনিধি ১২ অক্টোবর ২০২২ , ৭:৩৩:১০ প্রিন্ট সংস্করণ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি: সংগৃহীত

ভোরের দর্পণ ডেস্কঃ

নিজেদের পণ্য উৎপাদন বাড়াতে হবে বলে মন্তব্য করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের ডিজেল, এলএনজি ও সার কিনতে হয়। ইতোমধ্যে জাতিসংঘের নেতৃত্বে আন্তর্জাতিক পর্যায়ে আমরা কিছু উদ্যোগ নিয়েছি। রাশিয়া ইউকেন থেকেও আমরা পণ্য আনতে পারবো। কানাডা থেকে গম আনতেও সমস্যা নেই। কয়েকটি দেশের সাথে আমাদের চুক্তি সম্পন্ন হয়েছে।

আজ বুধবার (১২ অক্টোবর) সকালে ওসমানী স্মৃতি মিলনায়তনে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরস্কার প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বর্তমানে পণ্যের দাম ও পরিবহন খরচ বাড়া সত্ত্বেও কৃষকদের ভর্তুকি অব্যাহত রয়েছে। দেশের মানুষের খাদ্য ও পুষ্টি চাহিদা পূরণ করার লক্ষ্যে সরকার করে যাচ্ছে।

তিনি আরো বলেন, করোনা মহামারিতে গোটা বিশ্বের অর্থনীতিতে অচল অবস্থা সৃষ্টি হয়েছে। এই মহামারির সাথে যুক্ত হয়েছে ইউক্রেন-রাশিয়া যুদ্ধ। এ কারণে বিশ্ববাজারে প্রতিটি পণ্যের দাম বেড়েছে।

শেখ হাসিনা বলেন, লন্ডনে অনেক দেশের রাষ্ট্রপ্রধানের সাথে আমার আলোচনা হয়েছে। সেখানে সবার ভেতরে উদ্বেগ দেখা গেছে। ২০২৩ সালে খাদ্যমন্দা দেখা দিতে পারে। তাই আমাদের এখন থেকেই উদ্যোগ নিতে হবে। দেশে যেন এ ধরনের অবস্থার সৃষ্টি না হয়।

আরও খবর

Sponsered content

Powered by