চট্টগ্রাম

পতেঙ্গা টার্মিনাল উদ্বোধন হতে যাচ্ছে ১৪ নভেম্বর

  প্রতিনিধি ৯ নভেম্বর ২০২৩ , ৩:৫৫:৫৭ প্রিন্ট সংস্করণ

পতেঙ্গা টার্মিনাল উদ্বোধন হতে যাচ্ছে ১৪ নভেম্বর

চট্টগ্রাম বন্দরের আধুনিকায়ন ও সক্ষমতা বৃদ্ধির অন্যন্য সংযোজন পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল (পিসিটি) উদ্বোধন হতে যাচ্ছে ১৪ নভেম্বর। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়ালী এ প্রকল্পের উদ্বোধন করবেন।

চট্টগ্রাম বন্দর সূত্রে জানা গেছে, সৌদি প্রতিষ্ঠান রেড সি গেটওয়ের সঙ্গে চুক্তি স্বাক্ষরের পর সুবিধাজনক সময়ে এই টার্মিনাল উদ্বোধন হওয়ার কথা ছিল। কিন্তু নতুন পরিকল্পনা অনুযায়ী ১৪ নভেম্বর চুক্তি সম্পাদনের দিনই এর আনুষ্ঠানিক উদ্বোধন করতে যাচ্ছেন প্রধানমন্ত্রী।

চট্টগ্রাম বন্দর চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল এম সোহায়েল বলেন, ‘আশা করছি এতে আমাদের বন্দরের সার্বিক সক্ষমতা আরও বাড়বে। আন্তর্জাতিক পর্যায়ে বন্দরের মর্যাদাও বাড়বে। উদ্বোধনের আগেই সৌদি প্রতিষ্ঠান রেড সি গেটওয়ের সঙ্গে আমাদের চুক্তি স্বাক্ষর হবে। তারপর প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন।

উল্লেখ্য, চট্টগ্রাম পতেঙ্গার কর্ণফুলী নদীর ড্রাইডক থেকে বোট ক্লাব পর্যন্ত নদী পাড়ে ৩২ একর জায়গার ওপর নির্মিত টার্মিনালটি ব্যবহারের জন্য পুরোপুরি প্রস্তুত রয়েছে। চট্টগ্রাম বন্দরের মূল জেটি থেকে দূরত্ব ১৪ কিলোমিটার। আর কর্ণফুলী নদীর মোহনা থেকে ছয় মিটার দূরত্বে এ টার্মিনাল। এতে ১৬ একর ইয়ার্ড ও বিভিন্ন সুবিধাসহ ৬শ মিটার জেটি রয়েছে। এ টার্মিনালে একসঙ্গে ১৯০ মিটার দীর্ঘ এবং সাড়ে ৯ মিটার গভীরতার তিনটি কনটেইনারবাহী জাহাজ এবং ২২০ মিটার দীর্ঘ ডলফিন জেটিতে একটি তেলবাহী জাহাজ ভেড়ানো যাবে।

প্রায় দেড় হাজার কোটি টাকা খরচ করে কর্ণফুলি ও বঙ্গোপসাগরের মোহনায় দেড় বছর আগে গড়ে তোলা হয় টার্মিনালটি। কিন্তু দেশি নাকি বিদেশি প্রতিষ্ঠান দিয়ে এ টার্মিনাল পরিচালনা করা হবে সেই জটিলতায় আটকে ছিলো এর অপারেশনাল কার্যক্রম। অবশেষে বিদেশী প্রতিষ্ঠান সৌদি গেটওয়ের ওপরই ন্যস্ত হচ্ছে এর অপারেশনাল দায়িত্ব।

আরও খবর

Sponsered content

Powered by