রাজশাহী

পাঁচবিবির বধ্যভূমি পরিদর্শন করলেন এডিসি

  প্রতিনিধি ৮ নভেম্বর ২০২০ , ৩:৫৮:৪৯ প্রিন্ট সংস্করণ

পাঁচবিবি (জয়পুরহাট) প্রতিনিধি:

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত জয়পুরহাট জেলার একদল শিক্ষার্থী ৭১ সালে স্বাধীনতা যুদ্ধ সম্পর্কে জানতে ও শিখতে সেই সময়ের ঘটে যাওয়া নানান ঘটনার স্থানগুলো সরেজমিন পরিদর্শন করেন। ’৭১ সালে পাকহানাদার বাহিনী ও রাজাকার, আলবদর দ্বারা তৎকালিন পূর্ব পাকিস্থানের নিরীহ মানুষকে নির্বিচারে পাখির মত গুলি করে হত্যার পর যেখানে মাটিচাপা দিয়ে রেখেছিল সেইসব স্থানগুলো এখন বধ্যভূমি হিসাবে পরিচিত।

গত শনিবার দিনব্যাপী অতিরিক্ত জেলা প্রশাসক মো. মনিরুজ্জামানের নেতৃত্বে স্থানীয় মুক্তিযোদ্ধাদের উপস্থিতে শিক্ষার্থীরা ওইসব বধ্যভূমিগুলো পরিদর্শন করেন। এসময় প্রত্যক্ষদর্শীদের নিকট থেকে সেই সময়ের নারকীয় ঘটনাগুলো শোনেন এবং বিভিন্ন বিষয়ে জানার এবং শিখার আগ্রহ প্রকাশ করেন। পাঁচবিবি উপজেলায় ২৩টি বধ্যভূমি থাকলেও জেলায় মোট ৫৬টি।

নন্দইল মিশন পাড়ায় নির্মিত মুক্তিযুদ্ধের আদিবাসী ভাস্কর্য পরিদর্শনে গেলে ওই এলাকার ৭০ বছর বয়সের বৃদ্ধা সুখি সরেন ও কোকতাড়ার বকুলতলার বধ্যভূমি সম্পর্কে দরগাপাড়ার নজরুল ইসলাম সেইসব দিনের নরহত্যার ঘটনাগুলো তাদের সামনে বর্ণনা করেন।

গত মাসে জেলা প্রশাসক মো. শরীফুল ইসলাম উপজেলার বধ্যভূমিগুলো পরিদর্শন শেষে উপস্থিত মুক্তিযোদ্ধাদের বলেছিলেন, মুক্তিযুদ্ধের সময় ঘটে যাওয়া ঘটনাগুলো নিয়ে নতুন প্রজন্মর জন্য একটা ডকুমেন্টারি তৈরি করা হবে।

তারই ধারাবাহিকতায় অতিরিক্ত জেলা প্রশাসকের সমন্বয়ে শিক্ষার্থীরা প্রত্যক্ষদর্শীদের বক্তব্যগুলো ভিডিও ধারণ করেন। এসময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মো. বরমান হোসেন, সহকারি কমিশনার (ভূমি) এম এম আশিক রেজা ও সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যাক্তিত্ব আমিনুল ইসলাম বাবুল।

Powered by