বাংলাদেশ

বই মার্কেটে আগুন : কারণ চিহ্নিত করে ব্যবস্থা নেবে ডিএসসিসি

  প্রতিনিধি ২৪ ফেব্রুয়ারি ২০২২ , ৮:৪৬:৪১ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেছেন, রাজধানীর নীলক্ষেতে বইয়ের মার্কেটে অগ্নিকাণ্ডের বিষয়ে সিটি করপোরেশনের দুর্যোগ ব্যবস্থাপনা কমিটি থেকে তদন্ত করে প্রতিবেদন দেওয়া হবে। পুরোপুরি তদন্ত শেষে সুনির্দিষ্ট কারণগুলো চিহ্নিত করে তারপরই আমরা ব্যবস্থা নেব।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত রাজধানীর নীলক্ষেতে বইয়ের মার্কেট পরিদর্শন শেষে এ কথা বলেন।

মেয়র তাপস বলেন, দোকানের ঊর্ধ্বমুখী সম্প্রসারণের লক্ষ্যে পরিচালিত ঝালাই থেকে নীলক্ষেতে বইয়ের মার্কেটে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়েছে বলে প্রাথমিকভাবে জানা গেছে। এখানে আমরা লক্ষ্য করেছি, যদিও এখানে বই-পুস্তকের দোকান তবুও এর মাঝেও কিছু কিছু রেস্তোরাঁ করা হয়েছে। বই-পুস্তক যারা রাখেন, তারাও ওপরের দিকে তাদের বইগুলো গুদামজাত করার জন্য সেখানে ঝালাইয়ের কাজ করেছেন। এই ঝালাইয়ের কাজ করতে গিয়ে আগুনের স্ফুলিঙ্গ থেকে অগ্নিকাণ্ডের সূত্রপাত ঘটে। ফায়ার সার্ভিসও সেই পরিপ্রেক্ষিতে প্রতিবেদন দিয়েছে।

তিনি আরও বলেন, সার্বিক দিক পর্যালোচনা করে ক্ষতিগ্রস্তদের কীভাবে সহযোগিতা করা যায় সে বিষয়ে গুরুত্ব দেওয়া হচ্ছে। এখানে আমাদের একটি মার্কেটসহ আরও অনেকগুলো মার্কেট রয়েছে। পুরো এলাকাটা নিয়ে আরেকটি বৃহত্তর পরিকল্পনা করে পরিকল্পতিভাবে তাদের ব্যবস্থা করা যায় কিনা তা আমরা দীর্ঘমেয়াদী পরিকল্পনায় বিবেচনা করব। এখন যে দুর্ঘটনা ঘটেছে সেটা নিয়ে আমরা বেশি গুরুত্ব দিচ্ছি। আপাতত ক্ষুদ্র ব্যবসায়ীদের পাশে কিভাবে থাকতে পারি। তাদের কীভাবে সহযোগিতা করতে পারি এ বিষয়টা অগ্রাধিকার দেবো।

এ সময় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান প্রকৌশলী সালেহ আহম্মেদ, প্রধান সম্পত্তি কর্মকর্তা রাসেল সাবরিন, অঞ্চল-১ এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মেরীনা নাজনীন প্রমুখ উপস্থিত ছিলেন।

আরও খবর

Sponsered content

Powered by