ঘটনাবলি

বই মেলায় ভিন্নমতের স্টল স্থগিতের প্রতিবাদ বিএনপির

  প্রতিনিধি ১৯ জানুয়ারি ২০২৩ , ৮:১২:৩২ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক :

বাংলা অ্যাকাডেমি আয়োজিত আসন্ন একুশের বই মেলায় ভিন্নমতের বই প্রকাশের জন্য আদর্শ প্রকাশনীর ষ্টল স্থগিত করায় গভীর উদ্বেগ, ক্ষোভ, প্রতিবাদ ও নিন্দা জানিয়েছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) বিএনপির ভারপ্রাপ্ত দফতর সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

মির্জা ফখরুল বলেন, ‘বাংলা অ্যাকাডেমির একুশের বইমেলা মুক্তবুদ্ধি চর্চার উপযুক্ত স্থান হিসেবে যুগ যুগ ধরে বিবেচিত হয়ে আসছে। সরকার বিরোধী ও ভিন্নমতের বই প্রকাশের অভিযোগে আদর্শ প্রকাশনীকে আসন্ন বই মেলায় স্টল স্থগিত করা খুবই উদ্বেগজনক এবং নিন্দনীয়, এ ঘটনা মত প্রকাশের স্বাধীনতার ওপর নগ্ন হস্তক্ষেপ। আমরা এই ন্যাক্কারজনক ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

তিনি বলেন, বই মেলা কোনো সরকার বা একক দলের নয়। বরং দলমত নির্বিশেষে সকলের প্রাণের মেলা হিসেবেই বিবেচিত হয়ে আসছিল। কিন্তু তিনটি ভিন্ন মতের বই এর জন্য ছয়শতাধিক বই প্রকাশকারী সংস্থা আদর্শ প্রকাশনীর স্টল স্থগিত করার মাধ্যমে বাংলা অ্যাকাডেমি ভিন্নমত দমনের হাতিয়ার হিসেবে ব্যবহৃত হলো এবং ভিন্নমত দমন ও মত প্রকাশের স্বাধীনতা হরণ করতে অপব্যবহার করছে। অথচ ভিন্নমতের কারণেই বাংলা অ্যাকাডেমি প্রতিষ্ঠা হয়েছিল।

তিনি আরো বলেন, এর পূর্বেও কয়েকবার বাংলা অ্যাকাডেমি একুশের বই মেলায় ভিন্নমতের বই প্রকাশের কারণে প্রকাশনা সংস্থার স্টল স্থগিত বা বাতিল করেছে। গণ-বিরোধী আওয়ামী সরকার গণতন্ত্র হরণ করে কর্তৃত্ববাদী দুঃশাসন দির্ঘায়িত করতে রাষ্ট্রের প্রতিষ্ঠানগুলোকে নগ্ন দলীয়করণ ও দখল করে দেশকে ভঙ্গুর করে দিয়েছে। জনগণের অর্থে পরিচালিত বাংলা অ্যাকাডেমির মত সৃজনশীল এবং মেধা ও মননের প্রতিষ্ঠানকেও এরা ঘৃণ্য দলীয়করণ করেছে।

বিএনপি মহাসচিব বলেন, ‘আমি বাংলা অ্যাকাডেমি কর্তৃপক্ষকে একুশের বইমেলাকে দলীয়করণ না করার আহ্বান জানাই এবং আসন্ন বই মেলায় আদর্শ প্রকাশনীসহ ভিন্নমতের বই প্রকাশকারী অন্যান্য প্রকাশনীর স্টল বরাদ্দের ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি না করে তাদের স্টল বরাদ্দের আহ্বান জানাই। যাতে বই মেলা দল-মত নির্বিশেষের সকলের প্রাণের মেলা হিসেবে পুনঃবিবেচিত হতে পারে।’

আরও খবর

Sponsered content

Powered by