ঘটনাবলি

সোনার বাংলা এক্সপ্রেস দুর্ঘটনায় ৪ কর্মী বরখাস্ত

  প্রতিনিধি ১৭ এপ্রিল ২০২৩ , ২:৪৯:১০ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক :

কুমিল্লার হাসানপুরে স্টেশনে দাঁড়িয়ে থাকা মালাবাহী ট্রেনকে যাত্রীবাহী ‘সোনার বাংলা এক্সপ্রেস’ এর ধাক্কা দেওয়ার ঘটনায় ট্রেনের গার্ড, লোকোমাস্টারসহ রেলের চার কর্মীকে সাময়িক বরখাস্ত করেছে রেলওয়ে কর্তৃপক্ষ।

ওই ঘটনার কারণ খতিয়ে দেখতে চার সদস্যদের একটি তদন্ত কমিটিও গঠন করা হয়েছে। দুর্ঘটনার কারণ জানতে ইতোমধ্যে তদন্তের কাজ শুরু হয়েছে। দুর্ঘটনাটি কারও কর্তব্য অবহেলায়, না সিগন্যালিং সমস্যায়, নাকি যান্ত্রিক কারণে সংঘটিত হয়েছে তা খতিয়ে দেখা হচ্ছে।

আজ সোমবার দুপুরে রেলপথ মন্ত্রণালয়ের উপপ্রধান তথ্য অফিসার মো. শরিফুল আলম গণমাধ্যমকে এক ক্ষুদে বার্তায় বিষয়টি জানিয়েছেন।

তিনি বলেছেন, ‘গতকাল ট্রেন দুর্ঘটনায় সোনার বাংলা ট্রেনের গার্ড আব্দুল কাদের (চট্টগ্রাম ডিভিশন), লোকোমাস্টার মো. জসিম উদ্দিন (ঢাকা হেডকোয়ার্টার), সহকারী লোক মাস্টার মো. মহসিন (ঢাকা হেডকোয়ার্টার) ও হাসানপুর স্টেশনের মেইনটেইনার সিগন্যাল ওয়াহিদকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।’

চট্টগ্রামের বিভাগীয় পরিবহন কর্মকর্তা তারেক মো. ইমরানকে আহ্বায়ক করে ৪ সদস্যের তদন্ত কমিটি করা হয়েছে। তিন কার্য দিবসের মধ্যে তদন্ত কমিটিকে রিপোর্ট প্রদানের জন্য নির্দেশ দেওয়া হয়েছে। তদন্ত কমিটি তাদের তদন্ত কাজ চালিয়ে যাচ্ছে।

গতকাল রোববার সন্ধ্যায় কুমিল্লার হাসানপুর স্টেশনে একটি মালবাহী ট্রেনকে পেছন থেকে ধাক্কা দেয় সোনার বাংলা এক্সপ্রেস। এতে ট্রেনের কয়েকটি বগি উল্টে যায়। আহত হন অন্তত পঞ্চাশ যাত্রী।

দেশের দ্রুতগামী ট্রেনের একটি সোনার বাংলা এক্সপ্রেস চট্টগ্রাম থেকে ঢাকার পথে আসছিল। পথে কুমিল্লা শহরের আগে নাঙ্গলকোট উপজেলার হাসানপুর রেল স্টেশন।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, ভুল সিগন্যালের কারণে দ্রুতগতির সোনার বাংলা এক্সপ্রেস ট্রেনটি মেইন লাইন ছেড়ে লুপ লাইনে ঢুকে পড়ে। এ সময় সেখানে দাঁড়িয়ে থাকা মালবাহী ট্রেনটিকে সজোরে ধাক্কা দিলে এ দুর্ঘটনা ঘটে।

দুর্ঘটনায় ক্ষতিগ্রস্ত কোচ মেরামতের জন্য সোম ও মঙ্গলবার ঢাকা-চট্টগ্রাম রুটের সোনার বাংলা এক্সপ্রেস বন্ধ থাকবে। বুধবার থেকে আবারও ট্রেনটি যথারীতি চলবে বলে জানিয়েছে রেলপথ মন্ত্রণালয়।

রেলপথ মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যেসব যাত্রী যাত্রা বাতিল করতে চান, তারা অনলাইনের মাধ্যমেই টিকিট রিফান্ড করতে পারবেন।

Powered by