বাংলাদেশ

বাংলাদেশের অর্জন সরকারের একক অর্জন নয়: অর্থমন্ত্রী

  প্রতিনিধি ১০ ডিসেম্বর ২০২২ , ৮:০২:০৩ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক :

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ‘বাংলাদেশের অর্জন সরকারের একক অর্জন নয়। এই অর্জন দেশের মানুষের সম্পৃক্ততায় সম্ভব হয়েছে। আমরা করদাতাদের কাছে ঋণী। এগিয়ে যেতে দেশের সব মানুষের অংশ নিতে হবে।’

শনিবার (১০ ডিসেম্বর) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে জাতীয় ভ্যাট দিবসের অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

অর্থমন্ত্রী বলেন, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) বাংলাদেশে এসেছিল। তারা প্রাণ খুলে, মন খুলে বলেছে, বাংলাদেশের অগ্রগতি অসামন্য। এ অর্জনগুলো একে একে হয়নি। শুধু সরকারের হাত দিয়েও হয়নি। এতে করদাতাদের অবদান রয়েছে।

অর্থমন্ত্রী আরও বলেন, ২০১২ সালে নতুন ভ্যাট আইন চালু করার পর নানা ঘাত-প্রতিঘাতের কারণে সেটি যথাসময়ে বাস্তবায়ন করা সম্ভব হয়নি। বর্তমানে ভ্যাট রাজস্ব আদায়ের অন্যতম হাতিয়ার।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মো. জসিম উদ্দিন।

তিনি বলেন, এখনও যাদের মূসক জালের আওতায় আনা সম্ভব হয়নি, তাদের মূসকের আওতায় নিয়ে আসতে হবে। যারা নিয়মিত ভ্যাট দিচ্ছেন, তাদের হয়রানি না করে নতুন নতুন ভ্যাট-ক্ষেত্র শনাক্ত করে রাজস্বের আওতায় আনা জরুরি। এতে ব্যবসা-বাণিজ্যের বৈষম্য দূর হবে।

তিনি আরও বলেন, ‘মাঠ পর্যায়ের কর্মকর্তাদের বিরুদ্ধে অভিযান চালিয়ে খাতাপত্র জব্দ করা, হয়রানি করা, নোটিশ দিয়ে আতঙ্ক সৃষ্টির যে অভিযোগ পাওয়া যায় তা স্থিতিশীল ব্যবসা প্রতিষ্ঠানের জন্য সহায়ক নয়। তবে যারা ইচ্ছাকৃতভাবে রাজস্ব ফাঁকি দেয় আমরা তাদের পক্ষে নই।’

অনুষ্ঠানে ঢাকায় ৯টি ও জেলা পর্যায়ে ১২০ প্রতিষ্ঠানকে সম্মাননা দেয়া হয়েছে।

অনুষ্ঠানে আরও বক্তব্য দে এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম, এনবিআর সদস্য জাকিয়া সুলতানা প্রমুখ।

আরও খবর

Sponsered content

Powered by