চট্টগ্রাম

বাংলাদেশের সম্মান বৃদ্ধিতে মেরিন ক্যাডেটদের ভূমিকা অপরিসীম : প্রাণিসম্পদ মন্ত্রী

  প্রতিনিধি ১ নভেম্বর ২০২৩ , ৭:০০:৫৩ প্রিন্ট সংস্করণ

বাংলাদেশের সম্মান বৃদ্ধিতে মেরিন ক্যাডেটদের ভূমিকা অপরিসীম : প্রাণিসম্পদ মন্ত্রী

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, বাংলাদেশের সম্মান বৃদ্ধিতে মেরিন ক্যাডেটদের ভূমিকা অপরিসীম। তারা বাংলাদেশের ব্রান্ড এ্যাম্বাসেডর হিসেবে বিশে^র বিভিন্ন দেশে প্রিয় জন্মভূমিকে রিপ্রেজেন্ট করে। আগামীর আধুনিক বাংলাদেশ গঠনে তাদেরকে যোগ্য, মেধাবী ও মানবিক মানুষ হিসেবে তৈরী হতে হবে বলে তিনি দাবি করেছেন। বুধবার (১ নভেম্বর) সকালে চট্টগ্রাম মেরিন ফিশারিজ একডেমির অধ্যক্ষ ক্যাপ্টেন মোহাম্মদ হাসানের সভাপতিত্বে অনুষ্ঠিত মেরিন ফিশারিজ একডেমির ৪২তম ব্যাচের ক্যাডেটদের পাসিং আউট প্যারেডে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এ সময়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী বলেন, পানির জীবন মানেইতো উত্থাল সংগ্রামের প্রতিচ্ছবি। প্রিয় স্বদেশ গঠনে একেকজন মেরিন ক্যাডেটকে একেকজন দেশ প্রেমিক রাষ্ট্রনায়কের ভূমিকায় অবতীর্ণ হতে হবে। স্মার্ট দেশ গঠনে বিশ্বের বিভিন্ন দেশে প্রাপ্ত জ্ঞান দেশের প্রয়োজনে স্বদেশে বিলিয়ে দিতে হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার তদারকি এবং যোগ্য নির্দেশনায় বাংলাদেশের অন্য যেকোন সময়ের চেয়ে আমাদের ক্যাডেটরা জ্ঞানে অর্জনে সেরা। তাদের সুযোগ সুবিধা বৃদ্ধি হয়েছে। আগামীতে এ ধারাবাহিকতা অব্যাহত রাখতে নিজেদের মধ্যে মুক্তিযুদ্ধের চেতনা এবং বাঙালীবোধ জাগ্রত রাখতে হবে বলে তিনি দাবি করেন।

উক্ত অনুষ্ঠানে বাংলাদেশ নৌবাহিনী, কোস্ট গার্ড, নৌপরিবহন মন্ত্রণালয়, নৌপরিবহন অধিদপ্তর, মৎস্য অধিদপ্তর, মার্কেন্টাইল মেরিন ডিপার্টমেন্ট, সরকারি শিপিং অফিসসহ অন্যান্য মেরিটাইম শিক্ষা প্রতিষ্ঠানসহ মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এ অনুষ্ঠানে নটিক্যাল বিভাগে ৬০জন, মেরিন ইঞ্জিনিয়ারিং বিভাগে ৫৯জন (০৪ জন মহিলা) এবং মেরিন ফিশারিজ বিভাগে ১৯ জন (০১ জন মহিলা) ক্যাডেটসহ সর্বমোট ১৩৮জন (০৫ জন মহিলা) ক্যাডেট পাসড আউট হয়। সাফল্যেও স্বীকৃতি পুরস্কার হিসেবে মন্ত্রী ক্যাডেটদের মধ্যে পদক বিতরণ করেন।

Powered by