দেশজুড়ে

বাগেরহাটে দেশের দ্বিতীয় বৃহত্তম রথযাত্রা

  প্রতিনিধি ২৩ জুন ২০২০ , ৪:৩৭:০০ প্রিন্ট সংস্করণ

বাগেরহাটে দেশের দ্বিতীয় বৃহত্তম রথযাত্রা

বাগেরহাট প্রতিনিধি : সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব অনুষ্ঠিত। সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, জগন্নাথ দেব হলেন জগতের নাথ বা অধীশ্বর।

জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না।

এ বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমূর্তি রেখে রথ নিয়ে যাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা। প্রায় তিনশ বছরের পুরানো ঐতিহ্যবাহী বাগেরহাট সদর উপজেলার বারুইপাড়া ইউনিয়নের লাউপালা গ্রামের গোপাল জিউর মন্দিরে হাজার হাজার সনাতন ধর্মাবলম্বী জড়ো হয়ে পূর্ণলাভের আশায় দ্বিতীয় বৃহত্তম শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রা ও মাসব্যাপী মেলা আজ মঙ্গলবার শুরু হবার কথা ছিলো।

বাগেরহাট জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি ও লাউপালায় গোপাল জিউর মন্দিরে শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রা কমিটির সভাপতি অমিত রায় জানান, কেন্দ্রীয় পূজা উদযাপন পরিষদের সিদ্ধান্তের কারণে রথযাত্রা উপলক্ষে সীমিত পরিসরে দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছি।

অনুষ্ঠানমালায় রয়েছে হরিনাম সংকীর্তন, বিশ্ব শান্তি ও মঙ্গল কামানায় অগ্নিহোত্র যজ্ঞ, মহাপ্র্রসাদ বিতরণ ও শ্রীমদ্ভাগবত গীতা পাঠসহ করোনা থেকে মুক্তির জন্য প্রার্থনা করেছি।

আরও খবর

Sponsered content

Powered by