বাংলাদেশ

বাজারে চলে এসেছে গোপালভোগ আম

  প্রতিনিধি ১৬ মে ২০২৩ , ৫:১০:১৪ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক :

বাজারে গুটি জাতের আমের সঙ্গে উঠতে শুরু করেছে গোপালভোগ। তুলনায় কম হলেও গোপালভোগের দেখা মিলেছে বাজারে। রাজশাহীর সবচেয়ে বড় আমের বাজার বানেশ্বর হাটে গুটি ও গোপালভোগ আম কেনাবেচা করতে দেখা গেছে। আম বিক্রেতারা বলছেন, ‘ম্যাঙ্গো ক্যালেন্ডার’ অনুযায়ী গোপালভোগ আম পাড়ার সময় হয়েছে। তবে বাজারে সেভাবে আম আসতে শুরু করেনি। বর্তমানে গুটি জাতের আম কেনাবেচা জমেছে।

পুঠিয়া উপজেলার বানেশ্বরে হাট বসে সপ্তাহে শনি ও মঙ্গলবার। আজ মঙ্গলবার (১৬ মে) বানেশ্বর হাটে ক্রেতা-বিক্রেতার উপস্থিতি ছিলো চোখে পড়ার মতো। হাটের কাচারি মাঠের সামনের মহাসড়কে হাঁকডাকে জমেছে কেনাবেচা। জেলার পুঠিয়া, দুর্গাপুর ও মোহনপুর উপজেলার বিভিন্ন গ্রামের আম বিক্রেতারা আম নিয়ে আসেন বানেশ্বর হাটে।

গোপালভোগ আম বিক্রি করতে এসেছেন সাইদুল ইসলাম। তিনি বলেন, আম পাড়ার ঘোষণা হলেও এখনও গণহারে পাকেনি। তাই মানুষের মধ্যে এক ধরনের সন্দেহ কাজ করছে। এমন অবস্থায় আম নিয়ে আসার পরে মানুষকে কেটে খাওয়াতে হচ্ছে। অনেকে আম খেয়ে কিনছেন।

গুটিজাতের দুই ভ্যান আম নিয়ে বানেশ্বর হাটে এসেছেন ব্যবসায়ী গোলাম মোস্তফা। তিনি জেলার দুর্গাপুর উপজেলার কানপাড়ায় আমের বাগান কিনেছেন। সেই বাগান থেকে দুই ভ্যান আম নিয়ে হাটে এসেছেন। গোলাম মোস্তফা বলেন, গুটি আমের দাম তেমন বেশি হয় না। সাধারণত মানুষ ধরেই নেয় গুটি মানে টক। কিন্তু অনেক গুটি আম আছে মিষ্টি। মিষ্টি গুটি আমগুলোর চাহিদা ভালো। হাটে গুটি আম ৮০০ থেকে ১৫০০ টাকা মণ দরে বিক্রি হচ্ছে।

এদিকে, রাজশাহী জেলায় প্রকাশিত ক্যালেন্ডার অনুযায়ী গুটি আমের পরে গোপালভোগ বাজারে আসছে ১৫ মে। সেই হিসেবে গতকাল গোপালভোগ আম নামানো শুরু হয়। আর লক্ষ্মণভোগ বা লখনা ও রানীপসন্দ ২০ মে। তার পাঁচদিন পরে হিমসাগর বা ক্ষীরশাপাত আম বাজারজাত করা যাবে। বাকি জাতের আমগুলো পর্যায়ক্রমে বাজারে আসবে।

সবুজ ইসলাম নামের এক আম ব্যবসায়ী বলেন,  গোপালভোগ জাতের আম গতকাল থেকে নামানো শুরু হয়েছে। এর দামও তুলনামূলক বেশি। গুটি আমের পরে মৌসুমের এই প্রথম জাতের আম হাটে আসা শুরু করেছে। হাটে ১ হাজার ৬০০ থেকে ১ হাজার ৮০০ টাকা মণ দরে বিক্রি হয়েছে গোপালভোগ আম।

বানেশ্বর আম ব্যবসায়ী সমিতির সভাপতি সাইফুল ইসলাম বলেন, বানেশ্বরে গুটি আম বেশি কেনাবেচা হচ্ছে। বাজারে গোপালভোগ আম উঠতে শুরু করেছে। বিগত দিনগুলোর চেয়ে ভালোই বিক্রি হচ্ছে। গোপালভোগ ১ হাজার ৬০০ থেকে ১ হাজার ৮০০ টাকা মণ দরে বিক্রি হয়েছে। এছাড়া গুটি আমের দামের ঠিক নেই। আম অনুযায়ী বিভিন্ন দামে বিক্রি হচ্ছে গুটিগুলো।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. মোজদার হোসেন জানান, গোপালভোগ আম নামানো শুরু হয়েছে। প্রতিবছর রাজশাহীতে ১ হাজার ৫০০ থেকে ১ হাজার ৮০০ হেক্টর জমিতে গোপালভোগ আম চাষ হয়ে থাকে। এবার ১৫ মে থেকে গোপালভোগ আম পাড়ার তারিখ নির্ধারণ করা হয়। হাট-বাজারে পাওয়া যাচ্ছে গোপালভোগ আম।

আরও খবর

Sponsered content

Powered by