দেশজুড়ে

বিজয়নগরে টমেটোর বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি

  প্রতিনিধি ১৭ এপ্রিল ২০২৪ , ৫:৫৫:৩৩ প্রিন্ট সংস্করণ

বিজয়নগরে টমেটোর বাম্পার ফলনে কৃষকের মুখে হাসি

পুষ্টিগুণে সমৃদ্ধ টমেটো একটি সবজি, যা কাঁচা পাকা উভয় ভাবে রান্নার স্বাদ বয়ে আনে।টমেটোতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন যাহা দৃষ্টিশক্তি, ত্বকের উজ্জ্বলতা, হৃদ্‌যন্ত্রের কার্যকারিতা ও উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণসহ বিভিন্নভাবে সহায়তা করে। এমনই ভাবে ব্রাহ্মণবাড়িয়া জেলার বিজয়নগর উপজেলার বিভিন্ন রকম ফল মূলে খ্যাতি অর্জন করে, বর্তমানে টমেটো সবজি থেকে পিছিয়ে নেই।

টমেটোর বাম্পার ফলনে উপজেলার চান্দুরা, ইছাপুরা ইউনিয়নের আড়িয়াল গ্রামে প্রচুর পরিমাণে ফলন হয়েছে। ভালো ফলনের অংশীদারি শাহবাজ আলী জানান, উপজেলা কৃষি অফিসের সহায়তায় এ বছর ৩বিঘা জমিতে বাহুবলি যাতে টমেটো চাষ করে প্রায় ১লক্ষ ২০হাজার টাকা খরচ করে, আয় হয়েছে ৩লক্ষ ৩০হাজার টাকা। এবং এ বছর টমেটোর বাজার মূল্য বেশি থাকায় অনেক লাভবান হয়েছি।

একই গ্রামের কৃষক কাশেম ও খোকন মিয়া জানান, কৃষি সহায়তা পেয়ে ২কানি ভূমিতে রাজা জাতের টমেটো আবাদ করে অনেক লাভবান হয়েছে। তারা আরও বলেন, উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার মোহাম্মদ নূরে আলম ও উপসহকারী কৃষি অফিসার মামুনুর রশিদ এর দিক নির্দেশনায়, আমরা উক্ত টমেটো চাষ করি এবং তাদের প্রতিদিনের তদারকিতে ও পরিদর্শনে টমেটোর বিভিন্ন রোগ ও পোকা দমনের প্রয়োজনীয় পরামর্শ দিয়ে সবজি উৎপাদনে পরামর্শ দিয়ে আসছেন।

আমরা তাদের পরামর্শ মোতাবেক টমেটো আবাদ করি এবং লাভবান হই এবং ব্রাহ্মণবাড়িয়া জেলার টমেটো সহ বিভিন্ন সবজি সংরক্ষণের কোল্ড স্টোরেজ না থাকায় কৃষি মৌসুমে উৎপাদিত সবজি কম দামে বিক্রি করতে হয়। তাই ব্রাহ্মণবাড়িয়া জেলার সরকারিভাবে বিভিন্ন সবজি সংরক্ষণের জন্য একটি কোল্ড স্টোরেজ স্থাপনের দাবি করেন। উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ অফিসার মো. নূরে আলম জানান, টমেটো এ দেশের শীতকালীন ফসল হলেও এখন গ্রীষ্মকালে এর চাষাবাদ হচ্ছে। রাত্রি তাপমাত্রায় ২৩ ডিগ্রি সে: এর নিচে থাকলে গাছে ফুল ও ফল ধারণের বেশি উপযোগী হয়।

তাপমাত্রা ২০-২৫ ডিগ্রি সে: টমেটোর ভালো ফলনে সবচেয়ে উপযোগী। তিনি আরো জানান নিয়মিত টমেটো চাষীদের মাঠ পরিদর্শন করে তাদের বিভিন্ন ধরনের জৈব প্রযুক্তি ব্যবহার করে রোগ ও পোকা দমনে প্রয়োজনীয় পরামর্শ দিয়ে আসছি। জৈব প্রযুক্তি ব্যবহারে উৎপাদন খরচ কম হওয়ায় কৃষক বিভিন্ন ফসল উৎপাদনে আগ্রহী হয়ে উঠছেন।

উপজেলা কৃষি কর্মকর্তা সাব্বির আহমেদ জানান, এ বছর বিজয়নগর উপজেলায় বিভিন্ন জাতের ৮১ হে: জমিতে টমেটোর আবাদ হয়েছে এবং ফলন প্রায় ৩২৪০ মে:টন উৎপাদিত হয়েছে, যার বাজার মূল্য প্রায় ৯কোটি ৭২লক্ষ টাকা। আবহাওয়া অনুকূলে থাকায় এ বছর টমেটোর ফলন ভালো হয়েছে। উপ-সহকারী কৃষি অফিসারগণ সহ সংশ্লিষ্ট সকলকে কৃষকের পাশে থেকে প্রয়োজন পরামর্শ প্রদানের নির্দেশনা প্রদান করা হয়েছে।

আরও খবর

Sponsered content

Powered by