বিনোদন

বিদেশে কয়টি হলে মুক্তি পাচ্ছে ৮৩ কোটি টাকার বাংলাদেশি সিনেমা

  প্রতিনিধি ২৩ আগস্ট ২০২৩ , ৬:৫৩:২৫ প্রিন্ট সংস্করণ

মাসুদ রানা অবলম্বনে ‘এমআর–৯: ডু অর ডাই’ যুক্তরাষ্ট্র ও কানাডার ১৫১টি প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে। এ সংবাদ জানিয়েছে সিনেমাটির আন্তর্জাতিক পরিবেশক সংস্থা ‘স্বপ্ন স্কেয়ারক্রো’র প্রেসিডেন্ট অলিউল্লাহ সজীব। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘আমাদের সিনেমা আমেরিকা ও কানাডার ১৫০টির বেশি থিয়েটারে একযোগে চলছে, এ অবিশ্বাস্য ঘটনা এখন বাস্তব।

এদিকে প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টমিডিয়ার দাবি, ৮৩ কোটি টাকা ব্যয়ে ‘এমআর–৯: ডু অর ডাই’ সিনেমাটি তৈরি হয়েছে। ২৫ আগস্ট সিনেমাটি দেশে ও দেশের বাইরে একযোগে মুক্তি পাচ্ছে। সিনেমাটি মুক্তি উপলক্ষে ঢাকার একটি হোটেলে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে জাজ মাল্টিমিডিয়ার স্বত্বাধিকারী আবদুল আজিজ জানান, ‘এমআর–৯: ডু অর ডাই’র ইংরেজি ভার্সন সেন্সর ছাড়পত্র পেয়েছে। এটি দেশের সবগুলো সিনেপ্লেক্সে ২৫ আগস্ট থেকে চলবে। বাংলা ডাবিং করা অংশ যদি বৃহস্পতিবারের মধ্যে সেন্সর পায়, তবে এ সপ্তাহে সিঙ্গেল স্ক্রিনেও চলবে। নইলে পরের সপ্তাহ থেকে চলবে।

‘এমআর–৯: ডু অর ডাই’ সিনেমাটি নির্মাণ করেছেন বাংলাদেশি বংশোদ্ভূত হলিউড নির্মাতা আসিফ আকবর। সিনেমায় সুমন ছাড়া আরও অভিনয় করেছেন সাক্ষী, ফ্র্যাঙ্ক গ্রিলোসহ আরও অনেকে।

এদিকে ‘এমআর–৯: ডু অর ডাই’ সিনেমাটির আন্তর্জাতিক পরিবেশক সংস্থা স্বপ্ন স্কেয়ারক্রো-এর প্রেসিডেন্ট অলিউল্লাহ সজীব তার ফেসবুক পোস্টে লিখেছেন, এর আগে আমরা কখনো ১০০ প্রেক্ষাগৃহের বেঞ্চমার্ক ছুঁতে পারিনি। ‘পাপ পুণ্য’ সিনেমাটি ৯১টি প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছিল। এরপর ৮৮টি প্রেক্ষাগৃহে মুক্তি পায় ‘হাওয়া’। এবার ১০০ ছাড়িয়ে ১৫০টিও ছাড়িয়ে গেছে। ঘটনাটি আরও তাৎপর্যপূর্ণ এ কারণে, এত বড় পরিসরে মুক্তির পরও এই তালিকায় নেই রিগ্যাল–এর একটা থিয়েটারও। অথচ আমাদের সবগুলো সিনেমা মুক্তির সময় তাদের উল্লেখযোগ্যসংখ্যক থিয়েটার থাকেই।

তিনি আরও লেখেন, এবারও তাদের কাছে বেশ কিছু থিয়েটারের অনুরোধ ছিল। কিন্তু অনিবার্য কারণে তারা এ সপ্তাহে ‘এমআর নাইন: ডু অর ডাই’ চালাতে পারছে না। যদি পারত, তাহলে থিয়েটারের সংখ্যা কোথায় গিয়ে দাঁড়াত, ভাবলে অবাক লাগে। তবে এখনো ‘এমআর–৯: ডু অর ডাই’–এর মোট থিয়েটার সংখ্যা বাড়ার সুযোগ আছে। কারণ, রিগ্যাল ২৫ আগস্ট না পারলেও ১ সেপ্টেম্বর থেকে সিনেমাটি চালাবে বলে জানিয়েছে।

Powered by