আন্তর্জাতিক

বিধ্বস্ত তুরস্ক: এরদোয়ানের বিরুদ্ধে ক্ষোভ বাড়ছে

  প্রতিনিধি ৯ ফেব্রুয়ারি ২০২৩ , ৬:৫০:২৪ প্রিন্ট সংস্করণ

ইসরায়েলকে ‘না চটিয়ে’ ফিলিস্তিনের পাশে থাকার বার্তা দিলেন এরদোয়ান

ভোরের দর্পণ ডেস্ক :

বিধ্বসী ভূমিকম্পে বিধ্বস্ত তুরস্ক। দেশটিতে মৃত্যুর মিছিল থামছেই না। আজ বৃহস্পতিবার পর্যন্ত দেশটি নিহতের সংখ্যা ১৪ হাজার ছাড়িয়েছে। নিহতের সংখ্যার বৃদ্ধির সঙ্গে সঙ্গে প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের ওপর মানুষের ক্ষোভও বাড়ছে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, এরদোয়ানের বিরুদ্ধে অভিযোগ তার সরকার পরিস্থিতি মোকাবেলায় ব্যর্থ হয়েছে। একারণেই গত সোমবারের বিধ্বংসী ভূমিকম্পে এতো বিপুল সংখ্যক মানুষ প্রাণ হারিয়েছে।

বিধ্বস্ত শহরগুলোর বাসিন্দারা বলছেন, দুর্গত লোকজনের কাছে পৌঁছানোর জন্য সরকারের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষ দ্রুত ব্যবস্থা গ্রহণ করেনি।
এরকম ক্ষুব্ধ পরিস্থিতির মধ্যেই তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত কিছু এলাকা দেখতে গেছেন। কাহরামানমারাস শহরে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় তিনি স্বীকার করেছেন, দুর্যোগ পরিস্থিতি সামাল দেওয়ার ব্যাপারে প্রাথমিকভাবে কিছু সমস্যা ছিল।

এই শহরটিই ছিল দ্বিতীয় ভূমিকম্পের কেন্দ্র এবং প্রথম ভূমিকম্পের কেন্দ্র থেকে প্রায় ৪০ মাইল দূরে। উদ্ধারকাজে বিলম্ব হওয়ার জন্য তিনি ক্ষতিগ্রস্ত বিমানবন্দর ও রাস্তাঘাটকে দায়ী করেছেন। তবে তিনি বলছেন, উদ্ধারকাজ এখন স্বাভাবিকভাবেই চলছে।

“শুরুতে বিমানবন্দর এবং সড়কে কিছু সমস্যা ছিল। কিন্তু আজ পরিস্থিতি অনেক সহজ হয়ে এসেছে। আগামীকাল আরও সহজ হবে,” বলেন প্রেসিডেন্ট এরদোয়ান।

দক্ষিণাঞ্চলীয় কয়েকটি শহর পরিদর্শনের সময় তুর্কি প্রেসিডেন্ট বলেন, “আমাদের কাছে যা কিছু আছে তার সবই আমরা কাজে লাগিয়েছি। পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে। রাষ্ট্র তার কাজ করে যাচ্ছে।”

পরিস্থিতি মোকাবেলায় ব্যর্থ হওয়ার অভিযোগে এরদোয়ানের বিরুদ্ধে তীব্র রাজনৈতিক ক্ষোভও তৈরি হয়েছে। অনেকেই বলছেন, এ রকম দুর্যোগ মোকাবিলার জন্য তুর্কী সরকারের কোনও ধরনের প্রস্তুতি ছিল না।

তুরস্কের প্রধান বিরোধী দলের নেতা কেমাল কিলিচাদারুগলু বলছেন, এজন্য যদি একজনকেও দায়ী করতে হয়, তাহলে তিনি এরদোয়ান। প্রেসিডেন্ট এরদোয়ান ভূমিকম্পে সবচেয়ে ক্ষতিগ্রস্ত ১০টি প্রদেশে তিন মাসের জন্য জরুরি অবস্থা ঘোষণা করেছেন।

মে মাসে অনুষ্ঠেয় নির্বাচনের ঠিক আগে এই জরুরি অবস্থা শেষ হবে। প্রায় ২০ বছর ধরে ক্ষমতায় থাকা প্রেসিডেন্ট এরদোয়ান এই নির্বাচনে জয়ী হয়ে ক্ষমতায় থেকে যাওয়ার চেষ্টা করবেন।

আরও খবর

Sponsered content

Powered by