দেশজুড়ে

বেতনের দাবিতে গাজীপুরের শ্রমিকদের বিক্ষোভ, মহাসড়ক অবরোধ

  প্রতিনিধি ১২ এপ্রিল ২০২০ , ৭:১২:২৭ প্রিন্ট সংস্করণ

মঞ্জুর হোসেন মিলন, গাজীপুর: লকডাউনের মাঝে বকেয়া বেতনের দাবীতে গাজীপুরের বিভিন্ন এলাকায় পোষাক শ্রমিকরা পৃথক কয়েকটি স্থানে বিক্ষোভ সমাবেশ ও পাশ্ববর্তী মহানসড়ক অবরোধ করেছে। এতে ওই মহাসড়কে যানজটের সৃষ্টি হয়। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ ও ১৬ এপ্রিল বেতন দেয়ার তারিখ ঘোষণা করা হলে শ্রমিকরা আন্দোলন ত্যাগ করে। জানা গেছে, গাজীপুর সদর উপজেলার ভবানীপুর এলাকার ট্রাস্ট নীট ওয়্যার ইন্ডাস্ট্রিজ লিমিটেড নামের পোশাক কারখানার শ্রমিকরা মার্চের বেতন না দিয়ে ছাঁটাই করার খবরে রবিবার সকাল থেকে বিক্ষোভ শুরু করে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। পরে মালিক পক্ষ কাউকে ছাঁটাই না করে ১৬ এপ্রিল তাদের বেতন পরিশোধের আশ্বাস দিলে শ্রমিকরা চলে যায় বলে জানান গাজীপুর শিল্প পুলিশের পরিদর্শক মো. জাহাঙ্গীর হোসেন । গাজীপুর শিল্প পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার মো. জালাল উদ্দিন জানান, রবিবার সকাল সাড়ে ৮টার দিকে গাজীপুর মহানগরীর ভোগড়া চৌধুরীবাড়ি এলাকার স্টাইলিস্ট, ভেলমন্ট ও নিউওয়েস্ট ফ্যাশনস লিমিটেড নামের পোশাক কারখানার শ্রমিকরা মার্চের বকেয়া বেতনের জন্য বিক্ষোভ শুরু করে। এক পর্যায়ে তারা পাশ্ববর্তী ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে রাখে। পরে মালিকের সঙ্গে পুলিশ মালিক-শ্রমিক প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করে ১৬এপ্রিল বকেয়া বেতন প্রদানের ঘোষণা দিলে শ্রমিকরা আন্দোলন চলে যায়।  

আন্দোলনরত কারখানার অপারেটর রওশন আরা, মাজেদুল ইসলাম, বিপুল সাহা ও চায়না আক্তারসহ অন্যান্যরা জানান, তারা গত ২ মাসের (ফেব্রæয়ারি থেকে এপ্রিল) বেতন না পেয়ে সকাল ৯টার দিকে মহাসড়ক অবরোধ করেন। 

তারা জানান, তাদের বাড়ি ভাড়া ও দোকান বাকি পড়ে আছে। পাওনাদারদের জন্য বাসা থেকে বের হতে পারছি না। এর মধ্যে করোনা ভাইরাসের প্রদুর্ভাবের কারণে গাজীপুর জেলাকে লকডাউন (অবরুদ্ধ) করা হয়েছে। সরকারসহ বিভিন্ন স্বেচ্ছাসেবী ও ব্যাক্তিগত উদ্যেগে যেসব ত্রাণ সহায়তা দেওয়া হচ্ছে তা কেবল গাজীপুরের যারা ও স্থানীয় তারাই পাচ্ছেন। কারখানার শ্রমিকেরা এ ত্রান সহায়তা পাচ্ছেন না। তাই আমারা বকেয়া বেতন না পেলে বউ-বাচ্চা নিয়ে না খেয়ে মরা ছাড়া কোনো উপায় নেই। লকডাউনের কারণে সকল প্রকার চলাচল ও যানবাহন বন্ধ থাকায় গ্রামের বাড়িতেও যেতে পারছি না।

গাজীপুর শিল্প পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার সুশান্ত সরকার জানান, গাজীপুর মহানগরীর সাইবোর্ড এলাকায় ঈস্ট ওয়েস্ট গ্রæপের চার সহ¯্রাধিক পোশাক শ্রমিকের ফেব্রæয়ারির আংশিক ও মার্চের বেতনের জন্য বকেয়া রয়েছে। সকাল ৮টার দিকে শ্রমিকরা তাদের পাওয়ানার দাবিতে বিক্ষোভ শুরু করে। একপর্যায়ে তারাও পাশে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে অবস্থান নিয়ে অবরোধ সৃষ্টি করে। পরে কারখানা কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে মালিকপক্ষ ১৬ এপ্রিল বেতন পরিশোধের ঘোষনা দিলে শ্রমিকরা মহাসড়ক অবরোধ তুলে নেয়। 

টঙ্গী পশ্চিম থানার অফিসার ইনচার্জ মো. এমদাদ জানান, এদিকে করোনা সংক্রমনরোধে জেলায় অবরুদ্ধ অবস্থা চলাকালেও বেতন বকেয়া রেখে কিছু কিছু পোশাক কারখানা পিপিই ও মাস্ক তৈরির অজুহাতে চালু রেখেছে। তারা সরকারি সিদ্ধান্তের অজুহাত দিয়ে নিরাপদ সামাজিক দূরত্ব বজায় রাখার কথা বলে কারখানা চালু রাখলেও বাস্তব চিত্র উল্টো। এদের কিছু কারখানা বেতন না দেয়ায় বিভিন্ন স্থানে শ্রমিক অসন্তোষ হচ্ছে। বেতনের জন্য পোশাক শ্রমিকরা কারখানায় এবং রাস্তায় নেমে বিক্ষোভ করছে, নিরাপদ সামাজিক দূরত্ব মেনে না চলায় করোনা সংক্রমনের সম্ভাবনা রয়েছে। অধিকাংশ কারখানা বন্ধ হলেও তার থানাধীন সাতাইশ এলাকার রক এন্ড রোল এপারেলস, ক্লাসিক ফ্যাশন, তিলারগাতি এলাকার ট্রাউজার ল্যান্ড, বড়দেওড়া এলাকার জয়নাল নীট কম্পোজিটসহ পাঁচটি কারখানা চালু রয়েছে।  

 

আরও খবর

Sponsered content

Powered by