খুলনা

বেনাপোল দিয়ে ভারতে পাচার হওয়া ৩৮ নারী, পুরুষ ও শিশুকে দেশে  হস্তান্তর

  প্রতিনিধি ২৬ জানুয়ারি ২০২১ , ৩:১৭:০৭ প্রিন্ট সংস্করণ

মোস্তাফিজুর রহমান  বেনাপোল প্রতিনিধি: 
বিভিন্ন সময় ভাল কাজের প্রলোভনে  ভারতে পাচারের হওয়া ৩৮ বাংলাদেশি  নারী, পুরুষ, শিশুকে ফেরত পাঠিয়েছে ভারত সরকার। ভারতে  নিযুক্ত বাংলাদেশ উপহাইকমিশনারের সহযোগীতায় এরা দেশে ফেরার সুযোগ পায়।
সোমবার (২৫ জানুয়ারি ) সন্ধ্যা ৬ টার সময় ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ ট্রাভেল পারমিটে বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করে।
ফেরত আসাদের জাতীয় মহিলা আইনজিবি সমিতি ৭ জন,  জাস্টিস এন্ড কেয়ার ১২ জন, রাইটস যশোর ১৯ জনকে গ্রহন করেছে। এছাড়া ফেরত আসা বাংলাদেশিদের বাড়ি, নওগা, কক্সবাজার,মাগুরা,খুলনা,চাপাইনবাবগঞ্জ,নড়াইল জেলাসহ দেশের বিভিন্ন অঞ্চলে।
কলকাতায় বাংলাদেশ উপ হাইকমিশনারের মিনিস্টার(পলিটিক্যাল) বিএম জামাল হোসেন জানান, বিভিন্ন প্রলোভনে পড়ে এসব , নারী, পুরুষ ও শিশুরা পাচারের শিকার হয়েছিল। তাদের উদ্ধার করে পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।
ফেরত আসাদের বেনাপোল থেকে গ্রহনকারী যশোর রাইটস এর পরিচালক বিনয় কৃষ্ণ মল্লিক জানান, আমরা, মহিলা আইনজীবি সমিতি ও জাস্টিস এন্ড কেয়ার তাদেরকে গ্রহন করেছি। এবং তাদেরকে যশোর নিয়ে পরিবারের কাছে হস্তান্তর করা হবে।
তিনি আরো জানান, ভুক্তভোগীরা বিভিন্ন সময় দালালের প্রোলভনে পড়ে দেশের বিভিন্ন সীমান্ত দিয়ে ভারতে পাচার হয়।  এরা দুই থেকে তিন বছর পর্যন্ত ভারতের জেলে ছিলো। পরবর্তীতে সে দেশের  বিভিন্ন  বেসরকারী এনজিও সংস্থা তাদের কে জেল থেকে ছাড়িয়ে নিজেদের শেল্টার হোমে রাখে। এরপর দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রনালয়ে চিঠি চালাচালির মাধ্যমে এদেরকে  ট্রাভেল পারমিটের আজ দেশে ফেরত ফেরত পাঠিয়েছে।
বেনাপোল ইমিগ্রেশন ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আহসান হাবিব জানান, তাদেরকে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ ট্রাভেল পারমিটে মাধ্যমে আমাদের  কাছে হস্তান্তর করেছে। কাগজ পত্রের আনুষ্ঠানিকতা শেষে এদেরকে বিভিন্ন এনজিও সংস্থা গ্রহন করেছে। পরবর্তীতে এনজিও সংস্থা তাদের পরিবারে কাছে হস্তান্তর করবে বলে তিনি জানান।

আরও খবর

Sponsered content

Powered by