আন্তর্জাতিক

সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকর আর নেই

  প্রতিনিধি ৬ ফেব্রুয়ারি ২০২২ , ৫:৪৯:৩৪ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

চলে গেলেন কোকিলকন্ঠ, সুরসম্রাজ্ঞী লতা মঙ্গেশকর। তার বয়স হয়েছিল ৯২ বছর। প্রায় চার সপ্তাহ ধরে হাসপাতালে ভর্তি ছিলেন কিংবদন্তী এই শিল্পী। সম্প্রতি অবস্থার উন্নতিও হচ্ছিল। 

কিন্তু গতকাল শনিবার (৫ ফেব্রুয়ারি) আচমকা তার শারীরিক অবস্থার অবনতি হতে শুরু করে। দিতে হয় ভেন্টিলেশনে। সেখান থেকে আর ফেরানো যায়নি লতাকে।

আজ রবিবার (৬ ফেব্রুয়ারি) সকালে ভারতীয় সংবাদ সংস্থা পিটিআইকে এ খবর জানান লতার বোন ঊষা মঙ্গেশকর।

করোনাভাইরাসে আক্রান্ত হওয়ায় গত ১১ জানুয়ারি লতাকে মুম্বাইয়ের ব্রিচ ক্যান্ডি হাসপাতালে ভর্তি করানো হয়েছিল। নিউমোনিয়াতেও আক্রান্ত ছিলেন নবতিপর শিল্পী। প্রথম থেকেই তাকে আইসিইউতে রাখা হয়েছিল। ৩০ জানুয়ারি শিল্পীর কোভিড নেগেটিভ রিপোর্ট আসে। কিন্তু বয়সজনিত নানা সমস্যার কারণে শেষ পর্যন্ত আর লড়তে পারলেন না তিনি।

এর আগেও সঙ্কটজনক অবস্থায় একাধিক বার হাসপাতালে ভর্তি করাতে হয়েছিল লতাকে। কিন্তু অনুরাগীদের আশ্বস্ত করে প্রত্যেকবারই সুস্থ হয়ে বাড়ি ফিরে গিয়েছিলেন।

১৯২৯ সালের ২৮ সেপ্টেম্বর লতার জন্ম এক মারাঠি পরিবারে। মাত্র ১৩ বছর বয়সে বাবাকে হারান। তার আগে অবশ্য বাবার হাত ধরেই অভিনয় ও গান শিখতে শুরু করে দিয়েছিলেন। ১৩-১৪ বছর বয়সেই প্রথম বার সিনেমায় গান গাওয়া। মরাঠি ছবিতে। মুম্বাই যাওয়ার পর ১৯৪৮ সালে প্রথম হিন্দি ছবি ‘মজবুর’ এ গান করেন তিনি। -আনন্দবাজার পত্রিকা

আরও খবর

Sponsered content

Powered by