বাংলাদেশ

ভ্যাকসিন আবিষ্কারে সফলতার পথে, দাবি গ্লোব বায়োটেকের

  প্রতিনিধি ২ জুলাই ২০২০ , ৮:৫২:৩৩ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্কঃ বাংলাদেশের অন্যতম ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক লিমিটেডের আবিষ্কৃত করোনা ভ্যাকসিনের ট্রায়ালের প্রথম ধাপ সম্পন্ন হয়েছে।

আজ বৃহস্পতিবার (০২ জুলাই) রাজধানীর তেজগাঁওয়ে প্রতিষ্ঠানটির কার্যালয়ে এ বিষয়ে এক সংবাদ সম্মেলনে প্রতিষ্ঠানটির কর্মকর্তারা এ বিষয়ে বক্তব্য তুলে ধরেন। গ্লোব বায়োটেক লিমিটেডের ভ্যাকসিনটি বর্তমানে যে অবস্থায় আছে সেটিকে বিরাট অগ্রগতি হিসেবেও দাবি করা হয় সংবাদ সম্মেলনে। এসময় উপস্থিত ছিলেন গ্লোব বায়োটেক লিমিটেডের চেয়ারম্যান মো. হারুনুর রশিদ উপস্থিত।

প্রতিষ্ঠানটির দাবি, এ পর্যায়ে ভ্যাকসিনটি দ্বিতীয় ধাপে এনিমেল মডেলে ট্রায়াল করা হবে। এজন্য ৬ থেকে ৮ সপ্তাহ সময় লাগবে। এরপরই এটি মানব শরীরে ক্লিনিক্যাল ট্রায়ালে যাওয়া যাবে।

সংবাদ সম্মেলনে বলা হয়, ৬ থেকে ৮ সপ্তাহ পর ভ্যাকসিনটি ক্লিনিক্যাল ট্রায়ালে যাওয়ার জন্য কোম্পানিটি সরকারি কর্তৃপক্ষের কাছে অনুমতি চাইবে। অনুমতি পেলে তারা ট্রায়ালে যাবে।

এর আগে বুধবার প্রতিষ্ঠানটি একটি সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে আবিষ্কারের বিষয়টি জানায়। সেখনে প্রতিষ্ঠানটির গবেষকদলের প্রধান আসিফ মাহমুদ সাংবাদিকদের বলেন, ‘আমরা তিনটি খরগোশের ওপর প্রাথমিকভাবে ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগ করেছি। এতে আমরা ইতিবাচক অগ্রগতি দেখেছি। তাই এখন পরবর্তী প্রটোকল তৈরির কাজ চলছে, যা শেষ করেই আমরা সরকারের সংশ্লিষ্ট বিভাগে জমা দেব আনুষ্ঠানিক ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য।’
করোনাভাইরাসের কাছে অসহায় পুরো বিশ্ব। ভাইরাসটির প্রতিষেধক আবিষ্কারের জন্য চেষ্টা করে যাচ্ছে বিভিন্ন দেশ। ইতোমধ্যে বেশ কয়েকটি দেশ করোনার ভ্যাকসিন আবিষ্কারের দাবি জানিয়েছেন। যদিও কোনোটিই এখনও বাণিজ্যিকভাবে ব্যবহারের অনুমতি পায়নি।

এমন পরিস্থিতিতে এবার বাংলাদেশেও প্রথম করোনার ভ্যাকসিন আবিষ্কারের দাবি করেছে অন্যতম ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক লিমিটেড।

আরও খবর

Sponsered content

Powered by