বাংলাদেশ

মার্কিন নিষেধাজ্ঞার দায় সরকারের : আ স ম রব

  প্রতিনিধি ৮ জানুয়ারি ২০২২ , ৫:৫৭:২২ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, গুম, খুন ও বিচারবহির্ভুত হত্যার কারণে একটি রাষ্ট্রীয় প্রতিষ্ঠানসহ সাতজনের ওপর মার্কিন নিষেধাজ্ঞা রাষ্ট্রকে কলঙ্কিত এবং সংকটগ্রস্ত করেছে। এর জন্য মূলত রাষ্ট্র পরিচালনার দায়িত্বে থাকা রাজনৈতিক সরকারই দায়ী।

সরকারের বেআইনি আদেশ এবং সরাসরি নির্দেশ ছাড়া প্রজাতন্ত্রের কর্মচারীরা মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় জড়িত হওয়ার কথা নয়। সুতরাং নিষেধাজ্ঞার দায় সরকারের। আজ শনিবার এক কর্মসূচিতে তিনি এসব কথা বলেন।

‘জাতীয় সরকারের’ দাবিতে আ স ম রব আগামী ১৮ জানুয়ারি সারাদেশের জেলা ও মহানগরে জেএসডির মানববন্ধন কর্মসূচি ঘোষণা করেন।

জাতীয় প্রেস ক্লাবের সামনে ঢাকা মহানগর জেএসডির সমন্বয়ক কামাল উদ্দিন পাটোয়ারী সভাপতিত্বে মানববন্ধন ও সমাবেশে আরও বক্তব্য দেন দলের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট ছানোয়ার হোসেন তালুকদার, সিরাজ মিয়া, তানিয়া রব, শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, মোহাম্মদ তৌহিদ হোসেন, অ্যাডভোকেট কে এম জাবির, অ্যাডভোকেট সৈয়দ বেলায়েত হোসেন বেলাল, মোশাররফ হোসেন, মতিউর রহমান মতি, অ্যাডভোকেট সৈয়দা ফাতেমা হেনা, আব্দুল্লাহ আল তারেক, মিজানুর রশীদ চৌধুরী প্রমুখ।

আ স ম রব আরও বলেন, সরকার রাষ্ট্রকে বিপদে ফেলে ক্ষমতা আরও দীর্ঘায়িত করতে চাচ্ছে। সরকারের অবৈধ কাজের জন্য আজ রাষ্ট্র বিপদে পড়েছে। সরকার অবৈধভাবে ক্ষমতায় থেকে জনগণের ভাগ্য নিয়ে ছিনিমিনি খেলছে।

তিনি বলেন, শুধু তাই নয় রাতের আঁধারে ভোট কারচুপির সরকার লজ্জাজনকভাবে বিজয়ের বর্ষপূর্তি উদযাপন করছে। জাতীয় স্বার্থ রক্ষার কোনো ইচ্ছা বা সামর্থ্য কোনোটাই এই সরকারের নেই। তাই জাতীয় সরকার ছাড়া সংকট উত্তরণের কোনো বাস্তবতা বাংলাদেশে বিরাজ করছে না।

জেএসডি সভাপতি বলেন, অবৈধ সরকার পতনের পর সম্ভাব্য রক্তপাতের ভয়াবহতা কোনো একক দলীয় সরকারের পক্ষে নিয়ন্ত্রণ করা সম্ভব হবে না। তাই সব পক্ষের উচিত রাষ্ট্রের বৃহত্তর স্বার্থে জাতীয় সরকার প্রস্তাবনা নিয়ে সংলাপ শুরু করা।

আরও খবর

Sponsered content

Powered by