ঢাকা

খামারিদের উৎপাদন বৃদ্ধিতে আরও পরিকল্পনা রয়েছে : প্রাণিসম্পদ মন্ত্রী

  প্রতিনিধি ২৮ এপ্রিল ২০২৪ , ৭:৪৮:৩২ প্রিন্ট সংস্করণ

খামারিদের উৎপাদন বৃদ্ধিতে আরও পরিকল্পনা রয়েছে : প্রাণিসম্পদ মন্ত্রী

খামারিদের উৎপাদন বৃদ্ধিতে আমাদের আরও পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রী আব্দুর রহমান। রোববার দুপুরে সাভারের বিপিএটিসি’তে বিসিএস লাইভ স্টক একাডেমিতে ৪১তম মৎস্য ক্যাডারের নব নিয়োগ প্রাপ্ত কর্মকর্তাদের যোগদান উপলক্ষ্যে ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী আরও বলেন, আমাদের গবাদি পশু যেমন, প্রাণী সম্পদের মধ্যে গরু ছাগল ইত্যাদির নানা ধরনের রোগ বালাই আসে। রোগ বালাই প্রতিরোধে একটা বড় চ্যালেঞ্জ রয়েছে। সেজন্য ভেটেনারি হাসপাতালগুলো আধুনিকায়ন করা এবং সেগুলোকে সক্রিয় করতে আমরা উদ্যোগ নিয়েছি।

এগুলো যেন ভালোভাবে মানুষকে সেবা দিতে পারে সেই ধরনের ব্যবস্থাপনার জন্য আমরা আধুনিক যন্ত্রপাতি আমদানির করার সিদ্ধান্ত নিয়েছি। তিনি আরও বলেন, আমরা খামারিদের উদ্বুদ্ধ করার পরিকল্পনা নিয়েছি। যেমন আমাদের একটা বিশ্ব ব্যাংকের প্রকল্প রয়েছে। এই প্রকল্পে খামারিরা ১০০ টাকা বিনিয়োগ করলে সেখানে আমরা ৬০ টাকা আমাদের পক্ষ থেকে দিব। নামমাত্র লাভে দীর্ঘ সময় নিয়ে খামারিদের টাকা ফেরত দেওয়ার সুযোগটি দিচ্ছি।

সুতরাং নিশ্চয়ই খামারিরা আগ্রহ প্রকাশ করবে এবং উৎসাহিত হবে। ঈদুল আজহা সম্পর্কে মন্ত্রী এয়োও বলেন, ঈদ উপলক্ষ্যে এখন পশু আমদানি করার কোনো পরিকল্পনা নাই। পশু যাতে মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে থাকে সেই ব্যাপারে পরিকল্পনা রয়েছে এবং উদ্যোগ নেওয়া হয়েছে।

প্রাণী সম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. মো. রেজাউল হকের সভাপতিত্ব অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম উদ্দিন। এসময় প্রাণিসম্পদ অধিদপ্তরের বিভিন্ন কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

আরও খবর

Sponsered content

Powered by