চট্টগ্রাম

মেজর সিনহা হত্যা মামলায় সাক্ষ্যগ্রহণ পুনর্নির্ধারণ

  প্রতিনিধি ১৬ আগস্ট ২০২১ , ৭:৪৫:১১ প্রিন্ট সংস্করণ

অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান হত্যা মামলার সাক্ষ্যগ্রহণের জন্য আগামী ২৩, ২৪ ও ২৫ আগস্ট দিন পুনর্নির্ধারণ করেছেন আদালত। এর আগে, ২৬,২৭ ও ২৮ জুলাই সাক্ষ্যগ্রহণের কথা থাকলেও করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় কঠোর লকডাউনের কারণে আদালতের কার্যক্রম বন্ধ থাকায় তা স্থগিত করা হয়।

সোমবার (১৬ আগস্ট) বিকেলে এ তথ্য নিশ্চিত করেছেন কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) ফরিদুল আলম চৌধুরী।

তিনি বলেন, ২৭ জুন কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোহাম্মদ ইসমাঈল এ মামলার চার্জ গঠন করেন। এ সময় বিচারক ২৬, ২৭ ও ২৮ জুলাই এ মামলায় বাদীপক্ষের সাক্ষ্যগ্রহণের দিন নির্ধারণ করেছিলেন। কিন্তু লকডাউনের কারণে তা পিছিয়েছিল। সে পরিপ্রেক্ষিতে ২৩, ২৪ ও ২৫ আগস্ট এ মামলার বাদীপক্ষের ১০ জনের সাক্ষ্য গ্রহণের কথা রয়েছে।

উল্লেখ্য, আলোচিত মেজর সিনহা হত্যা মামলায় ২০২০ সালের ১৩ ডিসেম্বর ওসি প্রদীপ কুমার দাসসহ ১৫ জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দেন তদন্ত কর্মকর্তা র‌্যাব-১৫ এর সিনিয়র সহকারী পুলিশ সুপার মো. খায়রুল ইসলাম।

ওই বছরের ৩১ জুলাই রাতে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ সড়কের শামলাপুর চেকপোস্টে গাড়ি তল্লাশিকে কেন্দ্র করে পুলিশের গুলিতে নিহত হন সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মোহাম্মদ রাশেদ খান।

এ ঘটনায় ৫ আগস্ট নিহত সিনহার বোন শারমিন শাহরিয়ার ফেরদৌস বাদী হয়ে বাহারছড়া পুলিশ তদন্তকেন্দ্রের সাবেক ইনচার্জ পরিদর্শক লিয়াকত আলীকে প্রধান আসামি এবং টেকনাফ থানার সাবেক ওসি প্রদীপ কুমার দাসকে ২ নম্বর আসামি করাসহ নয় পুলিশ সদস্যের বিরুদ্ধে আদালতে মামলা করেন। আদালত মামলাটি তদন্ত করার আদেশ দেন র‌্যাবকে।

এর পর গত ৬ আগস্ট প্রধান আসামি লিয়াকত আলী ও টেকনাফ থানার সাবেক ওসি প্রদীপ কুমার দাসসহ ৭ পুলিশ সদস্য আদালতে আত্মসমর্পণ করেন।

গ্রেফতার ১৪ আসামিকে র‌্যাবের তদন্তকারী কর্মকর্তা বিভিন্ন মেয়াদে রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করেন। এদের মধ্যে টেকনাফ থানার সাবেক ওসি প্রদীপ কুমার দাস ও কনস্টেবল রুবেল শর্মা ছাড়া ১২ জন আসামি আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন।

এদিকে সিনহা হত্যার মামলাটি বেআইনি ও অবৈধ দাবি করে ২০২০ সালের ৪ অক্টোবর কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালতে প্রধান আসামি লিয়াকতের আইনজীবী মাসুদ সালাহ উদ্দিন একটি মামলা দায়ের করেন। ওই মামলার বিশেষ কোনো অগ্রগতি নেই।

আরও খবর

Sponsered content

Powered by