খুলনা

মোরেলগঞ্জে সংস্কারের নামে মসজিদের টাকা আত্মসাতের অভিযোগ 

  প্রতিনিধি ১৮ জুলাই ২০২৩ , ৮:৫৬:১৮ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক :

মোরেলগঞ্জে সংস্কারের নামে মসজিদের টাকা আত্মসাতের অভিযোগ মোরেলগঞ্জ  প্রতিনিধি ঃবাগেরহাটের মোরেলগঞ্জ  উপজেলার বারইখালী  ইউনিয়নের ২ টি জামে মসজিদ উন্নয়নের অনুদানের ৪ লক্ষ টাকা আত্মসাতের অভিযোগ পাওয়া গেছে।

জেলা পরিষদের টাকায় মসজিদ উন্নয়ন প্রকল্পের নামে রীতিমতো সাগরচুরির ঘটনা ঘটছে। প্রকল্প বাস্তবায়ন না করে ভুয়া প্রকল্প গ্রহণ দিয়ে পুরো টাকাই লুটপাট করা হয়েছে

বাগেরহাট  জেলা পরিষদের দেয়া আর্থিক অনুদানের এই টাকা ১৪ নং বারইখালী  ইউনিয়নের ৪ নং ওয়ার্ডের বারইখালী সুতালরি মসজিদের সংস্কার ও মধ্য জোমাদ্দারপাড়া জামে মসজিদের উন্নয়ন সংস্কার কাজে ব্যায় করার কথা থাকলেও সে টাকার কোন হদিস জানেন না দুই মসজিদ কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক, মুসলমানদের ইবাদতের শেস্ঠতম স্হান এই মসজিদ সংস্কারের নাম দিয়ে এলাকার একটি অসাধু চক্র ভুয়া কমিটি দিয়ে এই টাকা উত্তোলন করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গিয়েছে।দুইটি মসজিদ কমিটির বর্তমান সভাপতি,সম্পাদকের দাবি কে বা কাহারা মসজিদ কমিটিকে অবহিত না করে ভুয়া প্রকল্প দিয়ে মসজিদের নামে  এই টাকা  উত্তোলন করে আত্মসাত করেছে তাদেরকে চিহ্নিত করে আইনের আওতায় আনতে হবে। 

মসজিদের নামে জেলা পরিষদের  টাকা বরাদ্দের বিষয়টি মসজিদ কমিটির সভাপতিসহ সাধারণ মুসল্লিরা জানেন না। মসজিদের মুসল্লিদের না জানিয়ে একটি চক্রটি প্রকল্পের  ভুয়া ভাউচার দেখিয়ে বরাদ্দের টাকা তুলে আত্মসাৎ করেন। সম্প্রতি বিষয়টি জানাজানি হলে এলাকায় ব্যাপক চানঞ্চল্যের সৃষ্টি হয়,মসজিদের মুসল্লীদের চাপের মুখে পরতে হয় কমিটির সভাপতি এবং সাধারণ সম্পাদককে।

জেলা পরিষদ সুত্রে জানা যায়, ২০২২-২০২৩ অর্থ বছরের জেলা পরিষদের  বরাদ্দের আওতায় বারইখালী ইউনিয়নের দুটি মসজিদে ২ লাখ করে মোট ৪ লাখ টাকা বরাদ্দ দেয় জেলা পরিষদ। বরাদ্দকৃত টাকা কোনও কাজ না করে টাকা আত্মসাৎ করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। 

স্হানীয় কয়েকজন মুসল্লীর অভিযোগ    জেলা পরিষদের কয়েকজন অসাধু কর্মকর্তা,কর্মচারীরা বড় ধরনের কমিশন নিয়ে  প্রকল্প বাস্তবায়ন করতে সরেজমিনে আসেন না এবং কোন ধরনের তদারকিও করেননা। এ ব্যাপারে জেলা পরিষদের চেয়ারম্যান বরাবরে লিখিক অভিযোগ দিবো।
বরাদ্দকৃত মসজিদের একটি বারইখালী সুতালড়ী জামে মসজিদ কমিটির  সভাপতি মোসলেম মোল্লা বলেন

 সরকারি ভাবে জেলা পরিষদ আমাদের মসজিদ উন্নয়ন কাজের জন্য ২ লাখ টাকা বরাদ্দ দিয়েছি বলে জেনেছি,আমরা মসজিদ কমিটির সভাপতি, সম্পাদক এ বিষয়ে কিছুই জানি না। জেলা পরিষদ অফিসে  ভূয়া প্রকল্প কমিটি দাখিল করে মসজিদের বরাদ্দকৃত টাকা তুলে আত্মসাৎ করেন। 

বিষয়টি জানাজানি হলে মসজিদের মুসল্লীরা আমাকে এই টাকার ব্যাপারে খোজ নিতে বলেন,আমি স্থানীয় ইউপি সদস্যের মাধ্যমে বিষয়টি জানতে পেরে ইউপি সদস্য সহ মসজিদ কমিটির সদস্যরা জেলা পরিষদের অফিসে যান,জেলা পরিষদের কাছে একটি লিখিত অভিযোগ দায়ের করি,বিষয়টি তারা খতিয়ে দেখে আইনগত ব্যবস্থাগ্রহণের আশ্বাস দেন।  

নাম প্রকাশে অনিচ্ছুক জেলা পরিষদে কর্মরত একজন জানান,ওই গ্রামের একটি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের একজন প্রভাবশালী ব্যক্তি এই প্রকল্পের সাথে জড়িত,ওই ব্যাক্তি বিষয়টি জানতে পেরে মসজিদ কমিটির সাথে বরাদ্দকৃত টাকা নিয়ে গোপনে সমঝোতা করতে চেয়েছিল,তবে পরে কি হয়েছিল সেটা জানা নেই।

এ ব্যাপারে বারইখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আউয়াল খান মহারাজ জানান,মসজিদের উন্নয়নের নামে কে বা কারা এই বরাদ্দ আত্মসাৎ করেছে তা খুজে বের করা হবে,এ ব্যাপারে প্রয়োজনে আমি সহ মসজিদ কমিটি জেলা পরিষদের চেয়ারম্যানের কাছে যাবো এবং মসজিদের নামে বরাদ্দের অর্থ আত্মসাত হওয়া এসব অর্থ ফেরত পাওয়াসহ অভিযুক্তদের বিরুদ্ধে শাস্তিমুলক ব্যবস্থা গ্রহণের দাবিও জানিয়য়েছেন তিনি।

এ বিষয়ে বাগেরহাট জেলা পরিষদের সদস্য এম এমদাদুল হক বলেন আমাকে ওই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বিষয়টি জানিয়েছেন,তবে মসজিদ কমিটির লিখিত অভিযোগ পেলে আমি জেলা পরিষদের চেয়ারম্যানকে বিষয়টি জানাবো

মসজিদের নামে টাকা আত্মসাৎতের বিষয়ে মোরেলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা এস এম তারেক সুলতান এর সাথে কথা হলে তিনি এ প্রতিবেদককে জানান, জেলা পরিষদের বরাদ্দের কোন অনুলিপি আমাদের অফিসে আসে না,তবে বিষয়টি দুঃখজনক,মসজিদ কমিটি সহ স্হানীয় মুসল্লীরা আমার কাছে লিখিত অভিযোগ দিলে আমি বিষয়টি খতিয়ে দেখে জড়িতদের বিরুদ্ধে  আইনগত ব্যবস্থা নিবো।মসজিদ উন্নয়নের নামে বরাদ্দের টাকা আত্মসাৎতের ব্যাপারে বাগেরহাট জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা ঝুমর বালার কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, মোরেলগঞ্জের বারইখালী ইউনিয়নের দুইটি মসজিদ সংস্কারের নামে বরাদ্দকৃত টাকা উন্নয়ন কাজে ব্যায় না করে আত্মসাৎ করার ঘটনাটি দুঃখজনক। অভিযোগ পেলে 

আইনগত ব্যবস্থাগ্রহণ করা হবে।

আরও খবর

Sponsered content

Powered by