বাংলাদেশ

রমজানে এক কোটি পরিবার পাবে সাশ্রয়ী মূল্যে পণ্য

  প্রতিনিধি ২০ ফেব্রুয়ারি ২০২২ , ৪:০৭:৪১ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:
বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন, আসন্ন রমজানে এক কোটি পরিবারকে সাশ্রয়ী মূল্যে নিত্যপ্রয়োজনীয় পণ্য সরবরাহ করা হবে।

রবিবার (২০ ফেব্রুয়ারি) সচিবালয়ে মন্ত্রিসভা বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

দেশের বাজারে সয়াবিন তেলের দাম বৃদ্ধির কারণ জানতে চাইলে মন্ত্রী বলেন, তেলের দাম আমরা বাড়িয়েছি, কারণ ৯০ শতাংশ তেল (খাওয়ার) আমরা ইমপোর্ট করি। আন্তর্জাতিক বাজারে সেই তেলের দাম বেড়েছে। কন্টেইনার ভাড়াও বেড়েছে। এর সঙ্গে সামঞ্জস্য রেখে যদি আমরা ঠিক না করে দেই তাহলে তো ব্যবসায়ীরা তেল আনবেই না। এজন্য ট্যারিফ কমিশন আছে। তারা বসে আন্তর্জাতিক বাজারের ১০-১৫ দিনের প্রাইস ফিক্সআপ করে। সব দেখে একটি প্রাইস ফিক্স করা হয়, যেটা হওয়া উচিত।

মন্ত্রী বলেন, তেলের দাম আপনারা জানেন, আন্তর্জাতিক বাজারে ১০ বছর আগে যেটা ছিল সেটা এখন ডাবল হয়েছে। এখন যদি আমরা বলি দাম বাড়াতে পারবে না তাহলে তারা (ব্যবসায়ীরা) ইমপোর্ট করবে না। ইমপোর্ট না করলে তো আরো বড় ধরনের ক্রাইসিস হয়ে যাবে।

তিনি বলেন, এটা তো সত্যি কথা যে মানুষের কষ্ট হচ্ছে। আমরা যেটা চেষ্টা করছি, সরকারের পক্ষ থেকে ভর্তুকি দিয়ে সেটা সাধারণ মানুষকে দেয়া। আমরা চিন্তা করলাম রমজান মাস উপলক্ষে ৫০ লাখ মানুষকে দেয়া যায় কিনা। সেটা ট্রাকের মাধ্যমে নয়, আগে যেভাবে আড়াই হাজার টাকা দিয়েছিল, দুস্থ লোক যারা তাদের কাছে পৌঁছে দেব। প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন ৫০ লাখ নয়, এক কোটি মানুষকে সেই ব্যবস্থায় আনতে।

মন্ত্রী বলেন, আমরা সরকারিভাবে চেষ্টা করছি রমজানকে সামনে রেখে এক কোটি মানুষকে এ ধরনের সামগ্রী দেব সাশ্রয়ী মূল্যে। আগে যেভাবে টাকাটা দেয়া হয়েছে, সেই লিস্ট তো আছে। প্রতিটি ইউনিয়নে টিসিবির মাধ্যমে ওপেনিং করা হবে। সেখান থেকে তারা কালেক্ট করে দেবে। যে চারটা পণ্য আমরা দেই, সেটার সঙ্গে রমজান মাসে খেজুর ও ছোলা যোগ হবে।

আরও খবর

Sponsered content

Powered by