রংপুর

রাজারহাটে মাঠপর্যায়ে কৃষি অফিসারের রবিশস্য পরিদর্শন

  প্রতিনিধি ১৮ এপ্রিল ২০২১ , ৫:১১:৪৯ প্রিন্ট সংস্করণ

Exif_JPEG_420

রাজারহাট (কুড়িগ্রাম) প্রতিনিধি :

গতকাল রাজারহাট উপজেলার বিদ্যানন্দ ইউনিয়নের তৈয়ব খা ও নাজিমখান ইউনিয়নের সোমনারায়নে তিস্তার বুকে রবিশ্যসের বাম্পার ফলনে মাঠ পর্যায়ে পরিদর্শন করতে যান উপজেলা কৃষি অফিসার সম্পা আক্তার।

বিদ্যানন্দের কৃষক মিজানুর রহমানের ২ একর জমিতে পেঁয়াজ ও ১.৫একর জমিতে বাদামের ক্ষেত দেখে মুগ্ধ হন উপজেলা কৃষি অফিসার সম্পা আক্তার। এসময় তিনি পিয়াজ ও বাদামের ক্ষেত ঘুরে ঘুরে দেখেন। পাশেই পেঁয়াজ উঠানো, মাড়াই করা ও বাজারজাত করার জন্য প্যাকেটজাতের কাজ করছিলেন শ্রমিকরা। এবারে পেঁয়াজের বাম্পার ফলন হওয়ায় বেশ খুশি কৃষক মিজানুর রহমান। বাজারে পেঁয়াজের দাম ভালো থাকায় খুশির অন্ত নেই কৃষক মিজানুরের।

কৃষক মিজানুর রহমান বলেন উপজেলা কৃষি অফিসের পরামর্শ দিয়ে আমি চাষাবাদ করে এবার বাম্পার ফলন পেয়েছি আর বাজারের দামও ভালো থাকায় আমি বেশ খুশি।

পরে তিস্তার চরে স্থানীয় কৃষক চান মিয়ার লাগানো বোরো ধান পরিদর্শন করেন কৃষি অফিসার সম্পা আক্তার। এসময় চান মিয়ার লাগানো বোরো ধানের কিছু অংশ কেটে মাড়াই করছিলেন। বোরোর বাম্পার ফলনে কৃষক চান মিয়াও বেশ খুশি।

তিস্তার চরের রবিশস্যের উৎপাদন বৃদ্ধি ও কৃষকদের রবিশস্য চাষাবাদে আগ্রহী করে গড়ে তুলতে উপজেলা কৃষি অফিসার সম্পা আক্তার বেশ কিছু উদ্যোগের কথা জানান, কৃষকদের নিয়মিত প্রশিক্ষণের মধ্য দিয়ে তিস্তার চরে রবিশস্য ও মৌসুমী শস্য চাষাবাদে আগ্রহী করে তোলা, প্রয়োজনীয় কৃষি উপকরণ সরকারীভাবে সহায়তা করা-বীজ, স্যার ও কীটনাশক কৃষকদের মাঝে বিতরণ করা ইত্যাদি।

 

এধরনের উদ্যোগ গ্রহণ করা হলে অবশ্যই তিস্তার চরে রবিশস্য ও মৌসুমী শস্য চাষাবাদে কৃষকদের আগ্রহ বাড়বে বলে আমি মনে করি।

আরও খবর

Sponsered content

Powered by