রাজধানী

লকডাউনের বলি কাঁটাবনের ৫ শতাধিক পশুপাখি

  প্রতিনিধি ১৬ জুলাই ২০২১ , ৮:১৫:৩১ প্রিন্ট সংস্করণ

ব্যবসায়ীরা বলছেন, পশুপাখিগুলোকে বাঁচিয়ে রাখার জন্য ২৪ ঘণ্টার মধ্যে এই ২ ঘণ্টা সময় মোটেও যথেষ্ট নয়

এক একটি লকডাউনে অনির্ণেয় ক্ষতির মুখে পড়ে দেশ। কিন্তু তারপরও বাধ্য হয়ে সেই পথে হাঁটতে হয় সরকারকে। মানুষের ক্ষতি তো বটেই, সদ্য শেষ হওয়া দুই সপ্তাহের সর্বাত্মক লকডাউনে রাজধানীর কাঁটাবন মার্কেটে মারা গেছে ৫ শতাধিক পশুপাখি। ব্যবসায়ীরা বলছেন, আবার লকডাউন দিলে বাকি পশুপাখিগুলোকেও বাঁচিয়ে রাখা সম্ভব হবে না।

তারা বলছেন, পোষা প্রাণীগুলোকে প্রায় সবসময়ই এক ধরনের পরিচর্যার মধ্যে রাখতে হয়। নির্দিষ্ট সময় অন্তর খাবার-পানি দিতে হয়। বদ্ধ পরিবেশ হলে প্রাণীগুলো অসুস্থ হয়ে পড়ে। অসুস্থ হলে আবার দ্রুত চিকিৎসার ব্যবস্থা করতে হয়। এই সবগুলো বিষয়ের ঘাটতির কারণেই পশুপাখিগুলো মারা গেল। এগুলোর বাজারমূল্য অন্তত ১ কোটি টাকা।

 

কাঁটাবন দোকান মালিক সমিতির সাংগঠনিক সম্পাদক নূরে আলম লিটন বলেন, লকডাউনে এমন ঘটনা ঘটতে পারে, তা নিয়ে আগে থেকেই আমাদের আশঙ্কা হচ্ছিল। সেজন্য মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব বরাবর একটি আবেদন করা হয়। আমরা দোকানগুলো খোলা রাখার আবেদন জানিয়েছিলাম। কিন্তু আমাদেরকে সময় দেওয়া হয়েছে দিনে দুবার ১ ঘণ্টা করে।

ব্যবসায়ীরা বলছেন, পশুপাখিগুলোকে বাঁচিয়ে রাখার জন্য ২৪ ঘণ্টার মধ্যে এই ২ ঘণ্টা সময় মোটেও যথেষ্ট নয়। শীতকালে হয়তো এটা সম্ভব, কিন্তু এই গরমের মধ্যে মোটেও নয়। শাটার বন্ধ করলেই পশুপাখিগুলো আলো-বাতাসের অভাব আর গরমে হাঁপিয়ে ওঠে। তাছাড়া সরকার নির্ধারিত এই দুই ঘণ্টাও দোকান খুলতে গিয়ে বিড়ম্বনার শিকার হতে হয়েছে।

Powered by