বাংলাদেশ

‘লকডাউনে শ্রমিকদের পরিবহন নিশ্চিত না করলে ব্যবস্থা’

  প্রতিনিধি ১২ এপ্রিল ২০২১ , ৪:৫৭:৩৫ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

লকডাউনে শিল্প কারখানাগুলো নিজস্ব ব্যবস্থাপনায় শ্রমিকদের যাতায়াতের ব্যবস্থা না করলে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন শ্রমপ্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান।

আজ সোমবার (১২ এপ্রিল) দুপুরে সচিবালয়ে ক্লিনিক ভবনে করোনা ভাইরাসের দ্বিতীয় ডোজ গ্রহণ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা জানান তিনি।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, লকডাউন চলাকালে শিল্প কারখানাগুলোকে নিজস্ব ব্যবস্থাপনায় শ্রমিকদের যাতায়াতের ব্যবস্থা না করতে হবে। অন্যথায় আইনি ব্যবস্থা গ্রহণ করা হবে।

করোনা সংক্রমণ মারাত্মকভাবে বেড়ে যাওয়ায় প্রথম দফায় মানুষের চলাচল নিয়ন্ত্রণে গত ৫ এপ্রিল থেকে ১১ এপ্রিল পর্যন্ত নিষেধাজ্ঞা জারি করে সরকার। এর পর আজ সোমবার (১২ এপ্রিল) আবারো ৮ দিনের কঠোর লকডাউন ঘোষণা করা হয়েছে। আগামী ১৪ এপ্রিল (বুধবার) থেকে এই  লকডাউন কার্যকর হবে।

১৪ থেকে ২১ এপ্রিল পর্যন্ত এই লকডাউনে জরুরিসেবা দেওয়া প্রতিষ্ঠান ছাড়া সরকারি-বেসরকারি সব অফিস এবং গণপরিবহন বন্ধ থাকবে। তবে শিল্প-কারখানাগুলো স্বাস্থ্যবিধি অনুসরণপূর্বক নিজস্ব ব্যবস্থাপনায় চালু থাকবে বলে জানানো হয়েছে। এই সময় শ্রমিকদের স্ব স্ব প্রতিষ্ঠান থেকে নিজস্ব পরিবহন ব্যবস্থাপনায় আনা-নেওয়া নিশ্চিত করতে হবে বলে উল্লেখ করা হয়েছে প্রজ্ঞাপনে।

তবে এর আগে লকডাউন চলাকালে শ্রমিকদের জন্য শিল্প বেশিরভাগ কারখানাকে নিজস্ব ব্যবস্থাপনায় পরিবহন নিশ্চিত করতে দেখা যায়নি। এর পরিপ্রেক্ষিতে উপরোক্ত কথা বলেছেন শ্রম প্রতিমন্ত্রী।

আরও খবর

Sponsered content

Powered by