চট্টগ্রাম

শব্দদূষণ রোধে বান্দরবানে মোবাইল কোর্ট পরিচালনা

  প্রতিনিধি ১০ নভেম্বর ২০২২ , ৬:২৪:১৪ প্রিন্ট সংস্করণ

মোঃ শহীদুল ইসলাম,বান্দরবান জেলা প্রতিনিধি:

শব্দদুষণ নিয়ন্ত্রণে স্বমন্বিত ও অংশীদারিত্ব মূলক প্রকল্পের আওতায় বান্দরবান জেলা পরিবেশ অধিদপ্তরের মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে।
১০ই নভেম্বর বৃহস্পতিবার সকালে জেলার পৌরসভার মেঘলা পর্যটন স্পট এলাকায় অভিযান পরিচালনা কালে অতিমাত্রায় শব্দদুষণে হাইড্রোলিক হর্ন ব্যাবহারের অপরাধে শব্দদুষণ নিয়ন্ত্রণ বিধিমালা ২০০৬ এর ধারা ৮ অনুষারে ৬ টি গাড়িকে ছয় হাজার পাঁচশত টাকা জরিমানা সহ ব্যাবহৃত হর্ণ জব্দ করা হয়েছে।
মোবাইল কোর্টের নেতৃত্ব দেন জেলা প্রশাসক কার্যালয়ের সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এ.এস.এম শাহ নেওয়াজ মেহেদী,নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ সাজ্জাদ জাহীদ রাতুল।এছাড়াও আরো উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক মোঃ আবদুছ ছালাম,মোঃ আশফাকুর রহমান এবং আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য।
অভিযান পরিচালনার বিষয়ে জেলা পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক ফকর উদ্দিন চৌধুরী বলেন,যানবাহনে অতিমাত্রায় হাইড্রোলিক হর্ন ব্যাবহারের কারনে সাধারন পথচারী থেকে শুরু করে স্কুল,কলেজ,ও হাসপাল ও বাসস্থানে মুমূর্ষু রোগিদের বেশ অসুবিধায় পড়তে হয়,শ্রবন শক্তির ক্ষতি করে।এছাড়াও অতিমাত্রায় শব্দদুষণ মানুষের হৃদযন্ত্রের উপর প্রভাব ফেলে শারীরিক ক্ষতি করে।
জনস্বার্থের কথা বিবেচনা করে পরিবেশ অধিদপ্তর জেলা কার্যালয়ের এ ধরণের অভিযান আগামীতেও পরিচালনা করা হবে।

আরও খবর

Sponsered content

Powered by