বাংলাদেশ

সংসদে সংরক্ষিত নারী আসন বৃদ্ধির দাবি মহিলা পরিষদের

  প্রতিনিধি ১৪ নভেম্বর ২০২৩ , ৩:২৬:১৩ প্রিন্ট সংস্করণ

সংসদে সংরক্ষিত নারী আসন বৃদ্ধির দাবি মহিলা পরিষদের

রাজনৈতিক ক্ষমতায়ন বাড়াতে জাতীয় সংসদের সংরক্ষিত নারী আসনে সরাসরি নির্বাচন এবং আসন সংখ্যা এক-তৃতীয়াংশ বৃদ্ধির সুপারিশ করেছে বাংলাদেশ মহিলা পরিষদ।

মঙ্গলবার (১৪ নভেম্বর) জাতীয় প্রেস ক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে ‘বর্তমান পরিস্থিতি, আসন্ন জাতীয় সংসদ নির্বাচন এবং নারীর রাজনৈতিক ক্ষমতায়ন’ বিষয়ে বাংলাদেশ মহিলা পরিষদের সাধারণ সম্পাদক মালেকা বানু এসব কথা বলেন।

তিনি বলেন, বিদ্যমান রাজনৈতিক পরিস্থিতিতে নির্বাচন কমিশন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের প্রস্তুতি নিচ্ছে। জাতীয় সংসদ নির্বাচন একটি জনপ্রতিনিধিত্বমূলক, গণতান্ত্রিক রাষ্ট্র ব্যবস্থার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে রাজনৈতিক দলগুলোর পরস্পরবিরোধী অবস্থান পরিস্থিতিকে জটিল ও অনিশ্চয়তার দিকে ঠেলে দিচ্ছে।

তিনি আরও বলেন, মৌলবাদী সাম্প্রদায়িক গোষ্ঠীর বিদ্বেষমূলক বক্তব্য, অন্য ধর্মের প্রতি ঘৃণা ও সহিংসতা সামাজিক সম্প্রীতি নষ্ট করে সাম্প্রদায়িক বিভাজন তৈরি করছে। ২০২২ সালে চা শ্রমিকদের মজুরি বৃদ্ধির আন্দোলন এবং বর্তমান সময়ে শ্রমিকদের মজুরি বৃদ্ধির আন্দোলনে তার প্রতিফলন দেখা যাচ্ছে।

সংগঠনটির সভাপতি ফওজিয়া মুসলেম বলেন, রাজনৈতিক দলের নির্বাচনী ইশতেহারে সম অধিকারসহ অসাম্প্রদায়িক রাষ্ট্র ও সমাজ গড়ে তোলার অঙ্গীকার থাকতে হবে।

এ সময় সংগঠনের পক্ষে নারীর রাজনৈতিক ও অর্থনৈতিক ক্ষমতায়ন বাড়ানো, নারী নির্যাতন কমানো, আদিবাসী, প্রতিবন্ধী, দলিতসহ প্রান্তিক জনগোষ্ঠীর মানবাধিকার সংরক্ষণ, নারীর শিক্ষা, স্বাস্থ্য ও ক্রীড়া অধিকার নিশ্চিতকরণ, গণতন্ত্র ও সুশাসন প্রতিষ্ঠার সুপারিশ করেন তিনি।

সংবাদ সম্মেলনে সংগঠনটির নেতারা অভিযোগ করেন, দেশে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে বিভিন্ন আইন থাকা সত্ত্বেও নানাভাবে নারীর প্রতি সহিংসতা বৃদ্ধি পাচ্ছে এবং নারীর মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে। এছাড়াও নির্বাচনী এলাকা পুনঃনির্ধারণের জন্য রাজনৈতিক দলের নির্বাচনী ইশতেহারে বিষয়টি রাখার দাবিও জানান তারা।

আরও খবর

Sponsered content

Powered by