আন্তর্জাতিক

সাইপ্রাসে ইসরায়েলি দূতাবাসের কাছে বিস্ফোরণ

  প্রতিনিধি ২১ অক্টোবর ২০২৩ , ৪:১৬:৪৬ প্রিন্ট সংস্করণ

সাইপ্রাসে ইসরায়েলি দূতাবাসের কাছে বিস্ফোরণ
ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের প্রতিবাদে ২০২১ সালের ১৬ মে নিকোশিয়ায় ইসরায়েলি দূতাবাসের সামনে ফিলিস্তিনের পতাকা হাতে ফিলিস্তিনপন্থী এক বিক্ষোভকারী | ফাইল ছবি

ভূমধ্যসাগরীয় অঞ্চলের দ্বীপ রাষ্ট্র সাইপ্রাসের রাজধানী নিকোসিয়ায় ইসরায়েলের দূতাবাসের কাছে বিস্ফোরক ডিভাইসের বিস্ফোরণ ঘটেছে। তবে এই বিস্ফোরণে কোনও হতাহত হয়নি বলে স্থানীয় গণমাধ্যমের খবরে জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, শুক্রবার গভীর রাতে নিকোসিয়ায় ইসরায়েলি দূতাবাসের কাছে একটি বিস্ফোরক ডিভাইসের বিস্ফোরণ ঘটেছে। গণমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, স্থানীয়ভাবে তৈরি ডিভাইসের এই বিস্ফোরণে উল্লেখযোগ্য কোনও ক্ষয়ক্ষতি হয়নি।

তবে বিস্ফোরণের সাথে জড়িত সন্দেহে সিরীয় বংশোদ্ভূত চার অভিবাসীকে গ্রেপ্তার করেছে সাইপ্রাসের পুলিশ। বিস্ফোরণের বিষয়ে তাৎক্ষণিকভাবে ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কোনও মন্তব্য পাওয়া যায়নি।

পুলিশ বলছে, দূতাবাস চত্বর থেকে প্রায় ৩০ মিটার দূরে পাইরোটেকনিক উপাদান বোঝাই একটি ধাতব বস্তু বিস্ফোরিত হয়েছে। দূতাবাসটি নিকোসিয়ার অত্যন্ত জনবহুল এলাকায় অবস্থিত।

দেশটির একটি নিরাপত্তা সূত্র বলছে, গ্রেপ্তারকৃত চারজনের বয়স ১৭ থেকে ২১ বছরের মধ্যে। তাদের জিজ্ঞাসাবাদ করছে পুলিশ। গ্রেপ্তারকৃত একজনের গাড়িতে দুটি ছুরি ও একটি হাতুড়ি পাওয়া গেছে বলে পুলিশ জানিয়েছে।

হামাস-ইসরায়েল যুদ্ধ ঘিরে অস্থিতিশীল হয়ে ওঠা মধ্যপ্রাচ্যের প্রান্ত ঘেঁষে ভূমধ্যসাগরীয় অঞ্চলের দ্বীপ রাষ্ট্র সাইপ্রাসের বিভিন্ন স্থানে নিরাপত্তা জোরদার করা হয়েছে। সর্বশেষ এই সহিংসতার পর দেশটির কর্তৃপক্ষ দূতাবাসের চারপাশে নিরাপত্তা বেষ্টনী বৃদ্ধি ও বেসামরিক নাগরিকদের জন্য চলাচলে রাস্তা বন্ধ করে দিয়েছে।

এর আগে, ১৯৮৮ সালে ইসরায়েলের এই দূতাবাসে বোমা হামলার লক্ষ্যবস্তু হয়েছিল। সেই সময় দূতাবাসের কাছের একটি সেতুতে বোমা বিস্ফোরণে অন্তত তিনজনের প্রাণহানি ঘটে।

সূত্র: টাইমস অব ইসরায়েল, রয়টার্স।

আরও খবর

Sponsered content

Powered by