দেশজুড়ে

সিএমপি’র অ্যাপ ফিরিয়ে দিলো হারানো ব্যাগ

  প্রতিনিধি ১৯ এপ্রিল ২০২২ , ৭:৪৫:০০ প্রিন্ট সংস্করণ

আবু তাহের, চট্টগ্রাম ব্যুরো :

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কর্তৃক তৈরীকৃত ‘আমার গাড়ী নিরাপদ‘ অ্যাপস ব্যবহার করে হারানো জিনিস ফিরে পেয়েছেন চট্টগ্রামের এক বাসিন্দা।

জানা যায়, রবিবার (১৭ এপ্রিল) চট্টগ্রাম মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক মোশারফ হোসেনের টাকা, ফাইল ও চেকবইসহ একটি ব্যাগ নিয়ে চম্পট দেন এক সিএনজি চালক। পরে মোশারফ হোসেন বিষয়টি বায়েজিদ থানা পুলিশকে অবহিত করেন।

সোমবার (১৮ এপ্রিল) বায়েজিদ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ কামরুজ্জামান বলেন, অভিযোগ পাওয়ার পর সিসি ক্যামেরার ফুটেজ পর্যালোচনা করে সিএনজিটি শনাক্ত করা হয়। পরে সিএমপির তৈরি ‘আমার গাড়ি নিরাপদ’ ডাটাবেজের মাধ্যমে সিএনজির মালিক এবং চালককে শনাক্ত করা হয়। মঙ্গলবার (১৯ এপ্রিল) দুপুরে সিএনজি থেকে সরকারি কর্মকর্তার ফেলে যাওয়া শিক্ষা বোর্ডের মূল্যবান নথি, দাপ্তরিক ফাইল, চেকবই, দাপ্তরিক সীলমোহর এবং নগদ ২ লাখ ৩৬ হাজার টাকা উদ্ধার করা হয়। সব মালামাল মোশাররফ হোসেনকে বুঝিয়ে দেওয়া হয়েছে।

উল্লেখ্য, গত বছরের ডিসেম্বরে চট্টগ্রাম নগরে ‘আমার গাড়ি নিরাপদ’ নামে সিএনজিচালিত অটোরিকশার যাত্রীদের নিরাপত্তায় নতুন কার্যক্রম চালু করেছিল পুলিশ। অ্যাপসটিতে সিএনজিচালিত অটোরিকশা ও তার মালিক-চালকের জাতীয় পরিচয়পত্র, গাড়ির নিবন্ধন সনদ, ফিটনেস সনদ, ট্যাক্স টোকেন, রুট পারমিট, ড্রাইভিং সনদ ইত্যাদি তথ্য সংরক্ষণ করা হয়।

প্রত্যেক গাড়ীর জন্য আলাদা একটি কিউআর কোড ও আইডি দেওয়া হয়, যা সিএনজিচালিত অটোরিকশায় ঝোলানো থাকে। যাত্রীরা এই আইডি বা কিউআর কোড স্ক্যান করে অটোরিকশার চালক ও মালিক সম্পর্কে তথ্য জানতে পারবেন। অটোরিকশাটি নগর পুলিশের ভ্যারিফায়েড কিনা, তাও যাত্রীরা বুঝতে পারবেন এ অ্যাপসের মাধ্যমে।

আরও খবর

Sponsered content

Powered by