দেশজুড়ে

সিরাজগঞ্জের হাসপাতাল গুলোতে বাড়ছে ঠান্ডাজনিত শিশু রোগী

  প্রতিনিধি ১৭ ডিসেম্বর ২০২৩ , ৪:৫১:১৮ প্রিন্ট সংস্করণ

সিরাজগঞ্জের হাসপাতাল গুলোতে বাড়ছে ঠান্ডাজনিত শিশু রোগী

উত্তরের জনপদে গত কয়েকদিনে আবহাওয়া পরিবর্তনের ফলে সিরাজগঞ্জে দিন দিন বৃদ্ধি পাচ্ছে ঠান্ডাজনিত রোগ। এই কয়েক দিনে সরকারি বিভিন্ন হাসপাতালে আক্রান্ত শিশুর সংখ্যা বৃদ্ধি পেয়েছে কয়েকগুন। শিশুরা ঠান্ডাজনিত রোগে আক্রান্ত হওয়ার ফলে অভিভাবকেরা চিন্তিত হয়ে পড়েছেন। চিকিৎসার পাশাপাশি অভিভাবকদেরও সতর্ক থাকতে বলছেন চিকিৎসকেরা।

তীব্রশীতে ঠান্ডা জনিত কারণে গত কয়েক দিনেই সিরাজগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালে ৬শ এর অধিক শিশুকে দেয়া হয়েছে চিকিৎসা। হঠাৎ করে নিউমোনিয়া, ডায়রিয়া, সর্দি-কাশি ও জ্বরে আক্রান্ত হওয়া শিশুদের নিয়ে হাসপাতালে ছুটছে বাবা-মায়েরা। এদিকে শিশুদের পাশাপাশি নানা বয়সী নারী-পুরুষরাও ঠান্ডাজনিত রোগে আক্রান্ত হচ্ছেন। ফলে হাসপাতাল কর্তৃপক্ষকে প্রতিদিন বাড়তি রোগীর চাপ সামলাতে হচ্ছে। হাসপাতালে ভর্তি এক শিশুর বাবা বলেন, হঠাৎ করে ঠান্ডা বেশী পড়ায় তার বাচ্চার ডায়রিয়া শুরু হয়, পরে ২৫০ শয্যা বিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতালে এনে ভর্তি করানো হয়। এখন একটু সুস্থ মনে হচ্ছে। জেলার রায়গঞ্জ উপজেলা থেকে আসা আরেক শিশুর বাবা বলেন, অতিরিক্ত শীতের কারণে তার সন্তানের নিউমোনিয়া হয়েছে।

সেজন্য ছুটে এসেছেন সদর হাসপাতালে। এখানে ঠান্ডাজনিত কারণে আক্রান্ত শিশুর সংখ্যা অনেক। ২৫০ শয্যা বিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতাল এর শিশু বিশেষজ্ঞ আবু সাঈদ সরকার জানান, শীতজনিত রোগের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় হাসপাতালে শিশু রোগীর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। পর্যাপ্ত পরিমানে ওষুধ সরবরাহ রয়েছে। আমরা সার্বক্ষনিক তত্বাবধায়ন করছি।

আর চিকিৎসার পাশাপাশি শিশুদের অভিভাবক সহ সকলকেই পরিষ্কার পরিচ্ছন্ন ও সচেতন থাকার পরামর্শ দেয়া হচ্ছে। ২৫০ শয্যা বিশিষ্ট বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব জেনারেল হাসপাতাল আবাসিক মেডিকেল অফিসার ফরিদুল ইসলাম বলেন, ঠান্ডা জনিত কারণে আগের তুলনায় হাসপাতালে রোগীর চাপ অনেকটাই বেড়ে গেছে। ডাক্তার ও নার্স সার্বক্ষনিক পর্যবেক্ষণ করছেন।

আরও খবর

Sponsered content

Powered by