দেশজুড়ে

সুন্দরবনে মধু আহরণ শুরু হচ্ছে ১৫ মার্চ

  প্রতিনিধি ১৭ ফেব্রুয়ারি ২০২২ , ৬:৩৯:২০ প্রিন্ট সংস্করণ

kfj

খুলনা প্রতিনিধি :

আগামী ১৫ মার্চ থেকে সুন্দরবনে মধু আহরণ শুরু হচ্ছে। অন্যান্য বছর ১ এপ্রিল থেকে সুন্দরবনে মৌয়ালরা মধু ও মোম সংগ্রহ করতেন। কিন্তু কিছু মৌয়াল পাশ-পারমিট না নিয়ে অবৈধভাবে আগেই বনে ঢুকে মধু আহরণ শুরু করেন। তাই এবার আগেই শুরু হচ্ছে মধু আহরণ।

সুন্দরবন পশ্চিম বনবিভাগের বিভাগীয় বনকর্মকর্তা ড. আবু নাসের মোহসিন হোসেন এ তথ্য জানান।

তিনি আরও বলেন, তাছাড়া তারা গবেষণা করে দেখা গেছে, বনের মৌচাকগুলোতে ১৫ মার্চ থেকেই মধু পাওয়া যায়। সে কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এছাড়া সুন্দরবনে গোলপাতা সংগ্রহের মৌসুমও শুরু হয়েছে। সুন্দরবন পশ্চিম বনবিভাগের খুলনা রেঞ্জের (গোলপাতা কূপ কর্মকর্তা) নির্মল কুমার মণ্ডল বলেন, মৌসুমের প্রথম দফায় বাওয়ালিরা গোলপাতা কাটতে ব্যস্ত। গত ৩০ জানুয়ারি থেকে এ পারমিট দেওয়া শুরু হয় এবং আগামী ৩০ মার্চ পর্যন্ত গোলপাতা সংগ্রহ চলবে।

তিনি বলেন, সুন্দরবন পশ্চিম বিভাগের খুলনা রেঞ্জের একটি কূপে প্রথম দফায় ৭৪ হাজার ৭০৫ মন গোলপাতা কাটার পারমিট দেওয়ার লক্ষ্যমাত্রা ছিল। তার মধ্যে প্রথম দফায় বাওয়ালিরা ৫৮ হাজার ৬৬০ মণ গোলপাতা সংগ্রহের পারমিট নিয়েছেন।

খুলনা সার্কেলের বনসংরক্ষক মিহির কুমার দো বলেন, গত বছর সুন্দরবন থেকে মৌয়ালরা ৪ লাখ ৪৬ হাজার ৩১৫ কেজি মধু ও ১ লাখ ৩৩ হাজার ৯০৫ কেজি মোম আহরণ করেছিলেন। এ বছর এর পরিমাণ আরও বাড়বে বলে আশা করা হচ্ছে।

আরও খবর

Sponsered content

Powered by