ধর্ম

সুরা দুহা: ৫টি শিক্ষা ও নির্দেশনা

  প্রতিনিধি ২৯ আগস্ট ২০২৩ , ৮:২৬:০৯ প্রিন্ট সংস্করণ

সুরা দুহা কোরআনের ৯৩তম সুরা, এটি মক্কায় অবতীর্ণ, এর আয়াত সংখ্যা ১১টি, রুকু সংখ্যা ১টি। এ সুরাটি নাজিল হওয়ার আগে বেশ কিছুদিন কুরআন নাজিল হওয়া ও ওহী আসা বন্ধ ছিল। নবিজি এ কারণে খুবই অস্থির ও দুশ্চিন্তাগ্রস্ত ছিলেন। তিনি ভেবেছিলেন তার কোনো ভুলের কারণে আল্লাহ তার ওপর অসন্তুষ্ট হয়েছেন। সুরা দুহা নাজিল করে আল্লাহ নিশ্চিত করেন, তিনি নবিজির ওপর অসন্তুষ্ট হননি বা তাকে ত্যাগও করেননি।

সুরা দুহা

১) শপথ পূর্বাহ্নের, (২) শপথ রাত্রির যখন তা গভীর হয়, (৩) তোমার রব আপনাকে ত্যাগ করেননি এবং তোমার প্রতি বিরুপও হননি। (৪) অবশ্যই তোমার পরবর্তী সময় পূর্ববর্তী সময়ের চেয়ে উত্তম। (৫) অচিরেই তোমার রব তোমাকে দান করবেন, ফলে তুমি সন্তুষ্ট হবে। (৬) তিনি কি তোমাকে এতিম অবস্থায় পাননি? তারপর তিনি আশ্রয় দিয়েছেন। (৭) তিনি তোমাকে পেয়েছেন পথহারা, তারপর পথ দেখিয়েছেন। (৮) তিনি তোমাকে পেয়েছেন নিঃস্ব, তারপর অভাবমুক্ত করেছেন. (৯) সুতরাং তুমি এতিমের প্রতি কঠোর হয়ো না; (১০) ভিক্ষুককে ধমক দিও না, (১১) এবং তোমার রবের নেয়ামতের কথা বর্ণনা করো।

৫টি শিক্ষা ও নির্দেশনা

১. দুনিয়ার জীবনে বিভিন্ন বিপদাপদ, বালা মসিবত আসবেই, বিপদের সময় হতাশ হয়ে হাল ছেড়ে না দিয়ে আল্লাহর সাহায্য প্রার্থনা করুন। দুনিয়ার কষ্টের প্রতিদান দুনিয়াতেই বা আখেরাতে আপনি পাবেন এই বিশ্বাস রাখুন।

২. আপনার ওপর আল্লাহর যে বহু অনুগ্রহ ও নেয়ামত আছে, অতীতে আল্লাহ যে বিভিন্নভাবে আপনাকে সম্মানিত ও সমৃদ্ধ করেছেন, বিপদের সময় সেগুলোর কথা বেশি বেশি স্মরণ করুন এবং আল্লাহর শোকর আদায় করুন, ধৈর্যধারণ করুন।

৩. আল্লাহর অপার অনুগ্রহ ও অগণিত নেয়ামতের কথা স্মরণ করে আল্লাহর পূর্ণ আনুগত্যে নিজেকে সমর্পন করুন; তার নির্দেশগুলো পালন করুন, নিষেধগুলো থেকে বিরত থাকুন।

৪. অসহায়, এতিম, ভিক্ষুক ও দরিদ্র মানুষের সাথে উত্তম আচরণ করুন। তাদেরকে যথাসাধ্য সাহায্য করুন। সাহায্য করতে না পারলেও সুন্দরভাবে বিদায় দিন। ধমক দিয়ে কথা বলবেন না. খারাপ ব্যবহার করবেন না।

৫. আল্লাহ নেয়ামত দান করলে কথা, কাজ ও বেশভূষায় তা প্রকাশ করুন। আল্লাহ সমৃদ্ধি ও সচ্ছলতা দান করার পরও দরিদ্রের বেশ ধারণ করবেন না, দরিদ্রের মতো আচরণ করবেন না, কৃপণতা করবেন না।

Powered by