বাংলাদেশ

হাওরে বন্যা ব্যবস্থাপনায় পরামর্শক ব্যয় বাড়ালো ২০ কোটি টাকা

  প্রতিনিধি ৩১ জানুয়ারি ২০২৪ , ৪:৩৬:২৭ প্রিন্ট সংস্করণ

হাওরে বন্যা ব্যবস্থাপনায় পরামর্শক ব্যয় বাড়ালো ২০ কোটি টাকা

হাওর এলাকায় বন্যা ব্যবস্থাপনা ও জীবনযাত্রার মানোন্নয়ন প্রকল্পের পরামর্শক সেবার ব্যয় ২০ কোটি ৩ লাখ ৯২ হাজার ৩২০ টাকা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার।

বুধবার (৩১ জানুয়ারি) মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ ব্যয় বাড়ানোর অনুমোদন দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহমুদ খান সাংবাদিকদের জানান, ‘হাওর এলাকায় বন্যা ব্যবস্থাপনা ও জীবনযাত্রার মান উন্নয়ন প্রকল্প (বাপাউবো অংশ)’ শীর্ষক প্রকল্পের ব্যবস্থাপনা, নকশা, তত্ত্বাবধান এবং অন্যান্য সম্পর্কিত পরিষেবা কাজের পরামর্শক সেবার ভেরিয়েশন প্রস্তাব এসেছিল। এর আগে নিয়োগ করা পরামর্শক প্রতিষ্ঠান নিপ্পন কোই কোং লিমিটেডের ২য় সংশোধিত চুক্তি (মূল চুক্তির সঙ্গে অতিরিক্ত চুক্তি) সম্পাদনের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

এতে বর্তমান মূল্য দাঁড়িয়েছে ১০৮ কোটি ৩৬ লাখ ২০ হাজার ৪৬০ টাকা। সেখানে মূল চুক্তিমূল্য ছিল ৮৮ কোটি ৩২ লাখ ২৮ হাজার ১৪০ টাকা। সে হিসাবে ব্যয় বাড়লো ২০ কোটি ৩ লাখ ৯২ হাজার ৩২০ টাকা।

বৈঠকে আরও যেসব প্রস্তাব অনুমোদন পেয়েছে :
বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন-২০১০ (২০২১ সনের সর্বশেষ সংশোধনসহ) এর আওতায় বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) আওতাধীন ইস্টার্ন রিফাইনারি লিমিটেড (ইআরএল) কর্তৃক বাস্তবায়নাধীন ‘ইন্সটলেশন অব সিঙ্গেল পয়েন্ট মুরিং (এসপিএম) উইথ ডাবল পাইপলাইন’ শীর্ষক প্রকল্পের পরামর্শক প্রতিষ্ঠান জার্মানির আইএলএফ কনসাল্টিং ইঞ্জিনিয়ার্সের সঙ্গে ২য় সাপ্লিমেন্টারি চুক্তি সম্পাদনের প্রস্তাব। এতে মোট ব্যয় হবে ১০৪ কোটি ৭০ লাখ ৮ হাজার ৮০৯ টাকা।

এছাড়া বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন-২০১০ (২০২১ সনের সর্বশেষ সংশোধনসহ)- এর আওতায় বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) আওতাধীন ইস্টার্ন রিফাইনারি লিমিটেড (ইআরএল) কর্তৃক বাস্তবায়নাধীন ‘ইন্সটলেশন অব সিঙ্গেল পয়েন্ট মুরিং (এসপিএম) উইথ ডাবল পাইপ লাইন’ শীর্ষক প্রকল্পের ইপিসি ঠিকাদার সিপিপিইসির সঙ্গে ৪৫ সাপ্লিমেন্টারি চুক্তি সম্পাদনের প্রস্তাব। এতে মোট ব্যয় হবে ৩৮২ কোটি ৮২ লাখ ৩১ হাজার ৩৩০ টাকা।

অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে অনুমোদিত প্রস্তাব :
বিদ্যুৎ-জ্বালানি দ্রুত সরবরাহ আইনের আওতায় স্পট মার্কেট থেকে এলএনজি কেনার লক্ষ্যে মাস্টার সেল অ্যান্ড পার্সেস এগ্রিমেন্ট (এমএসপিএ) সইকারী প্রতিষ্ঠান হিসেবে ওমানকে অন্তর্ভুক্ত করানোর নীতিগত অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

এখন থেকে স্পট মার্কেট থেকে এলএনজি কিনতে সংক্ষিপ্ত তালিকাভুক্ত ২২টি প্রতিষ্ঠানের সঙ্গে মাস্টার সেল অ্যান্ড পার্সেস এগ্রিমেন্ট (এমএসপিএ) সইকারী প্রতিষ্ঠান হিসেবে ওমানের ওকিউ ট্রেডিং লিমিটেড (ওকিউটি) নামে প্রতিষ্ঠানকে সংযুক্ত করা হলো।

আরও খবর

Sponsered content

Powered by