ভারত

বিয়ের প্রতিশ্রুতিতে দীর্ঘদিনের শারীরিক সম্পর্ক ধর্ষণ নয়

  প্রতিনিধি ১৭ ডিসেম্বর ২০২০ , ৪:১৬:০১ প্রিন্ট সংস্করণ

দিল্লি হাইকোর্ট © ফাইল ফটো

বিয়ের প্রতিশ্রুতিতে শারীরিক সম্পর্ক স্থাপন সব সময় ধর্ষণ নয় বলে রায় দিয়েছে দিল্লির হাইকোর্ট। এক নারীর প্রেমিকের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগে দায়ের করা মামলায় রায়ে গতকাল শনিবার দিল্লি হাইকোর্ট এ মতামত দেন। এ খবর দিয়েছে অনলাইন টাইমস অব ইন্ডিয়া।

আদালত তার রায়ে বলেছে, যদি একজন নারী তার নিজের সম্মতিতে দীর্ঘদিন শারীরিক সম্পর্ক অব্যাহত রাখেন তাহলে এটাকে বিয়ের প্রতিশ্রুতিতে ধর্ষণ বলা যাবে না। একজন নারীর এমন মামলা খারিজ করে দিয়ে হাই কোর্ট এ রায় দিয়েছে।

রায় ঘোষণার পর দেশটির গণমাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে বিচারক ভিভু বাকরু বলেন, একজন নারী বিয়ের প্রতিশ্রুতিতে ধর্ষণের অভিযোগ তখনই করতে পারেন, যখন অপরাধ সংগঠিত হয়ে বেশিদিন অতিবাহিত হয়নি। অর্থাৎ, তাৎক্ষণিকভাবে এ ব্যাপারে অভিযোগ করা যেতে পারে, তবে দীর্ঘমেয়াদে শারীরিক সম্পর্ক রাখার পর ধর্ষণ মামলা দেওয়া অবান্তর মনে করেন বাকরু।

তিনি আরো বলেন, কিছু ক্ষেত্রে অবশ্য বিয়ের প্রতিশ্রুতি যৌন সম্পর্ক স্থাপনে সম্মত হওয়ার বিষয়টিকে প্ররোচিত করতে পারে। নারী রাজি না হওয়ার জেরে নির্দিষ্ট মুহুর্তে এ জাতীয় প্ররোচনার মাধ্যমে তার সম্মতি আদায় করে নেওয়া হলে পরক্ষণে তিনি প্রতারিত হওয়ার বিষয়টি অনুধাবন করলে অভিযোগ করতে পারেন।

আরও খবর

Sponsered content

Powered by