বাংলাদেশ

অভিবাসনপ্রত্যাশী সেই ৭ বাংলাদেশির পরিচয় প্রকাশ

  প্রতিনিধি ৩০ জানুয়ারি ২০২২ , ৪:৪৯:০০ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

লিবিয়া থেকে ইতালি যাওয়ার পথে ভূমধ্যসাগরে হাইপোথার্মিয়ায় (শরীরের তাপমাত্রা হ্রাস) আক্রান্ত হয়ে মারা যাওয়া সাত বাংলাদেশির পরিচয় প্রকাশ করা হয়েছে। 

তাদের মরদেহ দেশে ফিরিয়ে আনার বিষয়ে জরুরি নোটিশ দিয়েছে ইতালিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস। গতকাল শনিবার (২৯ জানুয়ারি) এই নোটিশ দেওয়া হয়েছে।

তাদের মরদেহ সরকারি খরচে দেশে ফিরিয়ে আনার প্রক্রিয়া সম্পন্ন করতে মৃতদের পরিচয় নিশ্চিত হতে হবে। এই নোটিশের মাধ্যমে মৃতদের পরিবারকে দ্রুত নিকটস্থ জেলা প্রশাসকের কার্যালয় অথবা উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় অথবা ইমেইলের মাধ্যমে রোমে বাংলাদেশ দূতাবাসের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে। দূতাবাসের ইমেইল [email protected]

নোটিশে বলা হয়েছে, গত ২৫ জানুয়ারি ২০২২ লিবিয়া হতে ইতালি আসার পথে অতিরিক্ত ঠান্ডায় মৃত্যুবরণকারী অভিবাসী প্রত্যাশী ৭ জন বাংলাদেশির পরিচয় নিরূপণের জন্য মো. এরফানুল হকের (কাউন্সিলর, শ্রমকল্যাণ) নেতৃত্বে বাংলাদেশ দূতাবাসের ২ সদস্য বিশিষ্ট প্রতিনিধি দল মৃত্যুবরণকারীদের সঙ্গে আগমনকারী উদ্ধারকৃতদের সঙ্গে কথা বলেন। ইতালির ল্যাম্পেডুসা দ্বীপে অবস্থিত হট স্পট ক্যাম্পে অবস্থানকারীদের সঙ্গে ইতালি পুলিশের উপস্থিতিতে জিজ্ঞাসাবাদ পরিচালিত হয়। জিজ্ঞাসাবাদে উদ্ধাকৃতদের দেওয়া তথ্য অনুযায়ী মৃত্যুবরণকারীদের পরিচয় নিম্নে প্রদান করা হলো:

১. ইমরান হোসেন, গ্রাম: পশ্চিম পিয়ারপুর, উপজেলা: মাদারীপুর সদর, জেলা: মাদারীপুর।

২. রতন/জয় তালুকদার, গ্রাম: পিয়ারপুর, উপজেলা: মাদারীপুর সদর, জেলা: মাদারীপুর।

৩. সাফায়েত, গ্রাম: ঘটকচর, উপজেলা: মাদারীপুর সদর, জেলা: মাদারীপুর।

৪. জহিরুল, গ্রাম: মোস্তফাপুর, উপজেলা: মাদারীপুর সদর, জেলা: মাদারীপুর।

৫. বাপ্পী, উপজেলা: মাদারীপুর সদর, জেলা: মাদারীপুর।

৬. সাজ্জাদ, গ্রাম: মামুদপুর, উপজেলা: জামালগঞ্জ, জেলা: সুনামগঞ্জ।

৭. সাইফুল, উপজেলা: ভৈরব, জেলা: কিশোরগঞ্জ।

নোটিশে উল্লেখ করা হয়েছে, ইতালি কর্তৃপক্ষের কাছ থেকে মৃতদের কোনও পরিচয় পাওয়া যায়নি। এছাড়া মৃতদের সঙ্গে কোনও ধরনের শনাক্তকারী নথি না থাকায় শনাক্তকরণে জটিলতা দেখা দিয়েছে।

এর আগে ইতালির শহর ল্যাম্পেদুসার মেয়র স্যালভাতোরে মার্তেল্লো ওই সাত বাংলাদেশি অভিবাসীর মৃত্যুর তথ্য নিশ্চিত করে জানান, অভিবাসীদের বহনকারী ওই নৌকায় অন্তত ২৮০ জন ছিলেন; যাদের বেশিরভাগই বাংলাদেশ ও মিসরের নাগরিক।

হাজার হাজার আশ্রয়প্রার্থী ও অভিবাসনপ্রত্যাশীর ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে যাওয়ার অন্যতম প্রধান রুট ইতালি। গত কয়েক মাস ধরে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে অভিবাসনপ্রত্যাশীদের ইউরোপ যাওয়ার প্রবণতা ব্যাপক বৃদ্ধি পেয়েছে।

আরও খবর

Sponsered content

Powered by